ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর প্রদেশে ১৪ বগি লাইনচ্যুত, নিহত ২৩ আহত ৪০০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
উত্তর প্রদেশে ১৪ বগি লাইনচ্যুত, নিহত ২৩ আহত ৪০০ ট্রেনের এক বগির ওপরে উঠে গেছে আরেক বগি। ছবি: সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশে একটি ট্রেনের ১৪টি বগি লাইনচ্যুত হয়ে অন্তত ২৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৪০০ জন। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (১৯ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে রাজ্যের মুজাফফরনগর শহরের খাউতলী এলাকায় কালিঙ্গা উতকল এক্সপ্রেস নামে ওই ট্রেনটি এ দুর্ঘটনার কবলে পড়ে।

এই ট্রেন দক্ষিণ-পূর্বের রাজ্য উড়িষ্যার পুরি শহর থেকে ২ হাজার ৩৭৮ কিলোমিটার দূরে উত্তর-পূর্বের রাজ্য উত্তরাখণ্ডের হরিদ্বার রুটে চলাচল করে।

একাধিক বগি দুমড়ে-মুচড়ে গেছে।  ছবি: সংগৃহীত
স্থানীয় সংবাদমাধ্যম জানায়, পুরি থেকে ছেড়ে যাওয়া ট্রেনটি শুক্রবার বিকেলে খাউতলী পৌঁছালে একে একে এর ১৪টি বগি লাইনচ্যুত হয়ে যায়। একাধিক বগি দুমড়ে-মুচড়ে যায়। দ্রুতগতিতে চলতে থাকার কারণে উঠে যায় বগির ওপরে বগি। যদিও প্রথমে জানানো হয়েছিল ৬ বগি লাইনচ্যুত হয়েছে।

খবর পেয়েই তৎক্ষণাৎ দুর্ঘটনাস্থলে ছুটে যায় রাজ্যের পুলিশসহ উদ্ধারকারী বাহিনী ও কেন্দ্রীয় রেল মন্ত্রণালয়ের প্রতিনিধি দল। উদ্ধার করা হয় কিছু মরদেহ, আহতদের উদ্ধার করে ভর্তি করা হয় নিকটস্থ হাসপাতালগুলোতে। এখন পর্যন্ত মোট ২৩ জন নিহত ও প্রায় ৪০০ জন আহত হওয়ার খবর মিলেছে।  এরইমধ্যে কেন্দ্রীয় ও স্থানীয়ভাবে সহায়তার জন্য জরুরি সেন্টার খুলে নম্বর সরবরাহ করা হয়েছে। ঘোষণা করা হয়েছে হতাহতদের জন্য অনুদান।

বগির ওপর উঠে গেছে বগি।  ছবি: সংগৃহীত
দুর্ঘটনার কারণ অনুসন্ধানে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়ে রেলমন্ত্রী সুরেশ প্রভু বলেছেন, কোনো ধরনের অবহেলা ধরা পড়লে কঠিন পদক্ষেপ নেওয়া হবে।

দুর্ঘটনায় শোক জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেছেন, ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় রেল মন্ত্রণালয় ও উত্তর প্রদেশের সরকার যথাসম্ভব কাজ করছে এবং সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।