ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারত-চীনের পাল্টাপাল্টি বিদ্রুপাত্মক ভিডিও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
ভারত-চীনের পাল্টাপাল্টি বিদ্রুপাত্মক ভিডিও নরেন্দ্র মোদি ও শি জিনপিং

সীমান্তে বিবাদ ঘিরে ভারত ও চীনের মধ্যে চলছে একপ্রকার বাকযুদ্ধ। দু’পক্ষই পরস্পরকে শাসিয়ে চলেছে। রাষ্ট্রীয় মুখপত্রেও দেওয়া হচ্ছে জালাময়ী বিবৃতি। এই উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে সামাজিক যোগাযোগগুলোতেও চলছে পরস্পরকে উপহাস-বিদ্রুপ-ব্যঙ্গ করার প্রতিযোগিতা। এই বিদ্রুপের দু’টি ভিডিও ছড়িয়ে পড়েছে সংবাদমাধ্যমেও।

প্রথম বিদ্রুপাত্মক ভিডিওটি প্রকাশ করে চীন। ‘সেভেন সিন্স অব ইন্ডিয়া’ (ভারতের সাত অপরাধ) শীর্ষক সাড়ে ৩ মিনিটের ভিডিওটি চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার ইউটিউব চ্যানেল নিউ চায়না টিভি তৈরি।

গত ১৬ আগস্ট ইউটিউব চ্যানেলটিসহ বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয় ভিডিওটি।

ভিডিওর উপস্থাপিকা দাবি করেন, সীমান্ত বিষয়ে গত দুই মাসে ভারত মোট সাতটি অপরাধ করেছে। এই ভিডিওটি সবচেয়ে বেশি সমালোচিত হয়েছে নকল দাড়ি ও পাগড়ি পরিহিত একজন চীনা অভিনেতার মাধ্যমে হাস্যরসাত্মক কথা ও অঙ্গভঙ্গির মাধ্যমে ভারতকে উপহাস করে।

এরকম বিদ্রুপাত্মক ভিডিও নির্মাণের ফলে তুমুল সমালোচনার মুখে পড়তে হয় চীনের সংবাদমাধ্যমটিকে। এই ভিডিওকে জাতিবৈষম্যবাদী আখ্যা দিয়েও মতামত প্রকাশ করেন অনেকে।

সমালোচিত এই ভিডিওর রেশ কাটতে না কাটতে শুক্রবার (১৮ আগস্ট) চীনের বিরুদ্ধে পাল্টা একটি বিদ্রুপাত্মক অ্যানিমেশন ভিডিও তৈরি করে আগুনে ঘি ঢেলে দেয় ভারত।  

ইন্ডিয়া টুডের প্রোডাকশনে তৈরি এই অ্যানিমেশনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সামরিক পোশাকে দেখা যায়। আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেখা যায় টেলিভিশনের পর্দায় কিছু একটা দেখছেন আর একটু পর পর হাসিতে ফেঁটে পড়ছেন।

বিভিন্নভাবে মোদির দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালাতে থাকেন চীনের প্রেসিডেন্ট, কিন্তু টেলিভিশনের পর্দা থেকে তার চোখ সরে না। টেলিভিশনে এমন কী দেখে হাসছেন মোদি, যে বন্দুক, ট্যাংক এমনকি ক্ষেপণাস্ত্র দেখিয়েও তার মনোযোগ আকর্ষণ করা যাচ্ছে না?

রহস্য খোলাসা হয় দুই মিনিটের এই অ্যানিমেশন চিত্রের একদম শেষ প্রান্তে। দেখা যায় টেলিভিশনে জিনপিং বিখ্যাত কার্টুন ক্যারেক্টার ‘পু’ এর বেশে গ্যাংনাম স্টাইল গানের সঙ্গে সঙ্গে নাচছেন, আর তাই দেখে হেসে গড়াগড়ি খাচ্ছেন মোদি।  

ভারত, চীন ও ভুটানের সীমান্তবর্তী ডোকলাম মালভূমি নিয়ে ১৫ আগস্ট পাথর ছোড়াছুড়ির ঘটনার পর এরকম বিদ্রুপাত্মক ভিডিওর মাধ্যমে কাঁদা ছোড়াছুড়িকে নিজেদের জন্য অসম্মানজনক বলে মনে করেন বিশ্লেষকরা।

ইউনিভার্সিটি অব হংকংয়ের জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ডিরেক্টর ইয়ুয়েন ইং চ্যান বলেন, ভিডিও দু’টি ইন্টারনেট থেকে সরিয়ে উভয় পক্ষেরই ক্ষমা চাওয়া উচিত।  

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ভারত ও চীনের তৈরি এই ভিডিও প্রসঙ্গে এক ব্যক্তি মন্তব্য করেন, এ ধরনের ভিডিও প্রকাশ করে যেন নিজেদের পায়েই নিজেরা গুলি করলো দেশ দু’টি।

বাংলদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।