ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পদত্যাগ করলেন অস্ট্রেলিয়ার সেই সিনেটর মা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
পদত্যাগ করলেন অস্ট্রেলিয়ার সেই সিনেটর মা লারিসা ওয়াটারস ও তার শিশু

ক’দিন আগেই সংবাদের শিরোনাম হয়েছিলেন। সংসদ অধিবেশন চলাকালে কোলের শিশুকে বুকের দুধ পান করিয়েছিলেন অস্ট্রেলিয়ার সিনেটর লারিসা ওয়াটারস (৪০)। মাতৃত্বের অভূতপূর্ব এই নিদর্শন নজিরবিহীন। তবে তাকে এবার পদ ছেড়ে দিতে হলো।

আলোচিত সেই সিনেটর দ্বৈত নাগরিকত্বের জন্য পদত্যাগ করেছেন। অস্ট্রেলিয়ার সংবিধান অনুযায়ী, কোনো নাগরিক দ্বৈত বা বহু দেশের নাগরিকত্ব বহন করলে তিনি ফেডারেল সংসদের পদে দায়িত্ব পালনে অযোগ্য হবেন।

 

দেশটির বামপন্থী রাজনৈতিক দল গ্রিনস পার্টির সদস্য ওয়াটারস জন্মসূত্রে কানাডার নাগরিক। শুধু তিনি একা নন তার আগে গত শুক্রবার একই দলের স্কট লুডলামও দ্বৈত নাগরিকত্বের জন্য পদত্যাগে বাধ্য হন। দুজনই দলের উপ-প্রধান।  

চলতি বছরের মে মাসে অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট অধিবেশন চলাকালে মেয়ে সন্তানকে দুধ পান করিয়ে সংসবাদের শিরোনাম হন তিনি। তার আগে ২০১৬ সালে স্পেনের এক নারী সংসদ সদস্য তার শিশুকে অধিবেশনের কক্ষে বুকের দুধ পান করানোর পর ব্যাপক আলোচনা হয়।

মঙ্গলবার (১৮ জুলাই) সংবাদসম্মেলনে আবেগতাড়িত হয়ে এই নারী বলেন, ভুলটি একেবারেই অনিচ্ছায় হয়েছে। আমি এ বিষয়ে সৎ। কানাডার ৭০ বছরের নাগরিকত্ব নীতির কথা জেনে আমি মর্মাহত। আমার জন্মের এক সপ্তাহ পর সেখানকার আইন পরিবর্তন হয়। জানতে পারি দ্বৈত নাগরিকত্বের কথা।  

লারিসা ওয়াটারস যখন অস্ট্রেলিয়ান বাব-মার সঙ্গে কানাডা ছেড়ে স্বদেশে ফেরেন তখন তার বয়স ছিল মাত্র ১১ মাস।  

তিনি বলেন, সবকিছু এমন একটা সময়ে ঘটেছে যখন আমি কথা বলাও শুরু করিনি।  

২০১১ সালে প্রথম পার্লামেন্ট সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।

সংসদে বসে শিশুকে বুকের দুধ খাওয়ালেন মা

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
জিওয়াই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।