ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নরেন্দ্র মোদির বাইসাইকেল-উচ্ছ্বাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১১ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
নরেন্দ্র মোদির বাইসাইকেল-উচ্ছ্বাস বাইসাইকেলে চেপে বসছেন উচ্ছ্বসিত নরেন্দ্র মোদি, কিছু একটা কথায় হেসে দিলেন মার্ক রুট। ছবি: সংগৃহীত

সেই শৈশবে হয়তো গুজরাটের মফস্বল গঞ্জ বড়নগর আর তার আশপাশের গ্রাম চষে বেড়িয়েছেন বাইসাইকেলে চড়ে। বয়সের সঙ্গে সঙ্গে তর তর করে এগিয়েছেন সামনের দিকে। 

সময়ের রঙ বদলের সঙ্গে সঙ্গে পেছনে ধূসর হয়ে গেছে সোনালী শৈশব আর হাওয়‍ার বেগে পাল্লা দেওয়া বাইসাইকেলও। দেশের এক নম্বর প্রশাসক হওয়ার পর সেই আবেগ হয়তো ধারে-কাছে ঘেঁষারই সুযোগ পাচ্ছিল না।

অবশেষে পেলো! খানিক সময়ের জন্য সেই শৈশবে যেন ফিরে যেতে পারলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটের দেওয়া উপহার বাইসাইকেল তাকে ডুবিয়ে দিয়েছে স্মৃতির সাগরে। আহা গ্রাম, আহা শৈশব, আহা মুক্ত বাতাস, আহা বাইসাইকেল!

পর্তুগাল, যুক্তরাষ্ট্র সফরের পর মঙ্গলবার (২৭ জুন) নেদারল্যান্ডে যান নরেন্দ্র মোদি। দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন। সেই সাক্ষাতে মোদি ও রুটের মধ্যে উপহার বিনিময় হয়। মোদির ভারতীয় ঐতিহ্যের ধারক উপহারের বিনিময়ে রুট তাকে দেন একটি বাইসাইকেল।

এমন উপহার পেয়ে বেশ উচ্ছ্বসিত হন মোদি। হয়তো শৈশবের স্মৃতিই ঘুরছিল মনন-মগজে। মোদির সেই উচ্ছ্বসিত ছবি প্রকাশ হয়েছে তার টুইটার অ্যাকাউন্টে। সেখানে বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্রের প্রধানমন্ত্রী লিখেছেন, ‘ধন্যবাদ প্রধানমন্ত্রী মার্ক রুট এই বাইসাইকেলটির জন্য। ’

নিরাপত্তার ঘেরটোপে থাকা মোদি কি পারবেন বাইসাইকেলটি নিয়ে পঞ্চবটির (তার সরকারি বাসভবন) সবুজে সুশোভিত রাস্তায় শৈশব ফিরিয়ে আনতে? উচ্ছ্বাসের শৈশব?

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।