ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদিসহ বেশ কয়েকটি দেশে ঈদের নামাজ আদায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
সৌদিসহ বেশ কয়েকটি দেশে ঈদের নামাজ আদায় সৌদিসহ বেশ কয়েকটি দেশে ঈদের নামাজ আদায়

সৌদি আরবসহ মুসলিম বিশ্বের বেশ কয়েকটি দেশে উদযাপিত হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর।

রোববার (২৫ জুন) ভোর থেকেই তাই দেশগুলোতে উৎসবের আমেজ। অন্তত ১৬টি দেশে এদিন ঈদ।

ঈদের নামাজ আদায়ের ব্যস্ততাই ছিল সকালের প্রধান কার্যক্রম।

সৌদি ছাড়াও কাতার, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপের কিছু কিছু দেশসহ অস্ট্রেলিয়ায় ঈদ উদযাপিত হচ্ছে।

ভোরে দলেবলে ঈদের জামাতে অংশ নিতে রওনা হন সৌদির মুসলমানরা। রিয়াদে প্রধান জামাত ধীরাস্থ জাতীয় মসজিদে ৫টা বেজে ২০ মিনিটে অনুষ্ঠিত হয়। ইমামতি করেন সৌদি গ্রান্ড মুফতি আব্দুল আজিজ আল শেইখ। ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

জাতীয় মসজিদের ভেতরে প্রথম সারিতে ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের বেশ কয়েকজন আমির এবং শেখ। নামাজ শেষে যথারীতি একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন তারা।  

মূলত ফজরের নামাজ আদায়ের পর মুসুল্লিরা ঈদের নামাজের আগ পর্যন্ত মসজিদের ভেতরেই জিকিরে মগ্ন থাকেন। এরপর বয়ান শেষে নামাজ ও পরে খুতবা হয়।

সৌদিসহ ঈদ উদযাপনকারী দেশগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নামাজের সময় মসজিদের ভেতরে ও বাইরে কড়া বলয় লক্ষ্য করা যায়।

ঈদের নামাজে বাংলাদেশিদের উপস্থিতি ছিল অনেক। প্রবাসী বাংলাদেশিরা নামাজ আদায় করে একে অন্যের সঙ্গে কোলাকুলি করেন এবং একে অপরের সঙ্গে কুশল বিনিময় করেন।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।