ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় বিমান অভিযান স্থগিত করেছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুন ২০, ২০১৭
সিরিয়ায় বিমান অভিযান স্থগিত করেছে অস্ট্রেলিয়া প্রতিকী ছবি

ঢাকা: সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর বিরুদ্ধে লড়াইয়ে কোয়ালিশন বিমান হামলায় অংশ নেয়া থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া।

বিমান হামলায় অংশগ্রহণের বিষয়টি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে দেশটি।  সিরিয়ার বিমান বাহিনীর একটি যুদ্ধবিমানকে রোববার বিকেলে গুলি করে ভূপাতিত করে যুক্তরাষ্ট্র।

বিমান ভূপাতিত করার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করে সিরিয়া ও রাশিয়া।

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে রাশিয়া বলেছে, এরপর থেকে সিরিয়ার আকাশে ওড়া যুক্তরাষ্ট্রের বিমানকে টার্গেট করবে তারা। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পূর্ব সতর্কতার অংশ হিসেবে সিরিয়ায় বিমান হামলার কার্যক্রম আপাতত স্থগিত করেছে অস্ট্রেলিয়া। তবে ইরাকে যৌথবাহিনীর সঙ্গে অস্ট্রেলিয়া সেনাবাহিনীর অভিযান অব্যাহত থাকবে।

আইএসবিরোধী আন্তর্জাতিক কোয়ালিশনের অংশ হিসেবে সিরিয়ায় অভিযানে অংশ নিতো অস্ট্রেলিয়ার যুদ্ধবিমান।  এক বিবৃতিতে অস্ট্রেলিয়া প্রতিরক্ষা বাহিনী জানায়, সিরিয়ার আকাশসীমার পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে অস্ট্রেলিয়া। নির্ধারিত সময়ে অপারেশন চালুর বিষয়ে চিন্তা করা হবে।

রোববার সিরীয় বিমান ভূপাতিত করার পর রাশিয়া হুঁশিয়ারি দিয়ে বলে, যুক্তরাষ্ট্র সিরিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার পর থেকে রাশিয়া তার আগের কৌশল থেকে সরে এসেছে। এখন থেকে সিরিয়ার আকাশে যুক্তরাষ্ট্রের বিমানকে টার্গেট করা হবে।

বাংলাদেশ সময়:২১৪২ ঘণ্টা, ২০ জুন, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।