ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটেনে সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে ক্ষমতাসীনরা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, জুন ৮, ২০১৭
ব্রিটেনে সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে ক্ষমতাসীনরা!

ঢাকা: ব্রিটেনের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষে শুরু হয়েছে গণনা। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নির্বাচনী জরিপে দেখিয়েছে, বর্তমান প্রধানমন্ত্রী তেরিজা মে’র কনজারভেটিভ পার্টি সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে। জরিপ যদি মিলে যায় তাহলে এটা মে'র জন্য হবে বিব্রতকর।

এসব জরিপের ফলাফলে মে'র কনজারভেটিভ পার্টি ৩১৪টি, জেরেমি করবিনের লেবার পার্টি ২৬৬টি সিট পেতে পারে।

বেশিরভাগ ব্রিটিশ সংবাদমাধ্যমের নির্বাচনী পূর্বাভাসে একটি ঝুলন্ত পার্লামেন্টের সম্ভাবনা দেখা দিয়েছে।

জরিপ অনুসারে, এসএনপি ৩৪, লিবারেল ডেমোক্র্যাটরা ১৪টি আসনে জয়ী হতে পারে।

ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্সে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে হলে একটি দলকে মোট ৬৫০ আসনের মধ্যে অন্তত ৩২৬টি আসনে জয়ী হতে হবে। ফলে নির্বাচনী এই জরিপ কোনও দলেরই সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পক্ষে যাচ্ছে না।

শুক্রবার ভোটের ফল ঘোষণার পর কোনও দল যদি একক সংখ্যাগরিষ্ঠতা না পায় তাহলে তেরিজা মে-ই প্রধানমন্ত্রী থাকবেন। নতুন সরকার গঠনের সিদ্ধান্ত হওয়ার আগ পর্যন্ত তেরিজা প্রধানমন্ত্রী থাকতে পারবেন। তিনি সিট বেশী পেলেও সংখ্যাগরিষ্ঠতা হারালে সরকার গঠনে দ্বিতীয় সর্বোচ্চ আসনে জয়ী দল সুযোগ পাবে।

এ ক্ষেত্রে লেবার পার্টির নেতা হিসেবে জেরেমি করবিন প্রধানমন্ত্রী হওয়ার দিকে এগিয়ে যাবেন। এ কারণেই তেরিজা মে’র জন্য সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন বেশি।

বাংলাদেশ সময়ঃ ০৫০০ ঘণ্টা
কেজেড/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।