ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এভারেস্ট জয় করে ফেরা হলো না রবির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এভারেস্ট জয় করে ফেরা হলো না রবির রবি কুমার

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করে আর বাড়ি ফেরা হলো না রবি কুমারের (২৭)। ফেরার পথে উপর থেকে পড়ে এভারেস্টের কোলেই মৃত্যু হয় তার। 

সোমবার তার মরদেহ পাওয়া গেছে বলে শেরপারা মঙ্গলবার জানান। তবে তা উদ্ধার করে আনা হচ্ছে কিনা তা জানা যায়নি।

 

ভারতের উত্তরপ্রদেশের মোরাদাবাদের বাসিন্দা রবি কুমার। পর্যটন দফতরের ডিরেক্টর জেনেরাল দীনেশ ভাতারাই জানিয়েছেন, ৮ হাজার ২০০ মিটার উপরের ব্যালকনি (পর্বতারোহীদের বিশ্রামের জায়গা) থেকে পড়ে মৃত্যু হয় তার। ব্যালকনি থেকে ১৫০ বা ২০০ মিটার নিচে পড়ে যান তিনি। এই নিয়ে নেপালের দিক থেকে ওঠা পর্বতারোহীদের মধ্যে এ বছর পাঁচজনের মৃত্যু হলো।  

শনিবার দুপুর ১টা ২৮ মিনিট নাগাদ এভারেস্ট জয় করেন রবি। গাইড লাকপা উঙ্গে শেরপার সঙ্গে তিনি পর্বতারোহণে অংশ নিয়েছিলেন। সেই শেরপাকেও এভারেস্টের ক্যাম্প আইভি থেকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। ঘটনার সময় রবি ও লাকপা পৃথক হয়ে গিয়েছিলেন বলে মনে করা হচ্ছে।  

নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেরিং শেরপা আগেই বলেছিলেন, রবির বাঁচার আশা খুব কম। তিনি সন্দেহ প্রকাশ করেছিলেন মরদেহ মিলবে কিনা তা নিয়ে।

এদিকে রোববার এভারেস্টে এক মার্কিন ও স্লোভাকিয়ান পর্বতারোহীরও মৃত্যু হয়। মারা যান এক অস্ট্রেলিয়ান পর্বতারোহীও। তার পরিচয় এখনও জানা যায়নি।  

এবছর নেপাল সরকার মোট ৩৭১ জন পর্বতারোহীকে এভারেস্টে ওঠার অনুমতি দেয়। চলতি মাসেই তা শেষ হবে।  

১৯৫৩ সালে প্রথম এভারেস্ট জয়ের পর থেকে অনেক অভিযাত্রী বিশ্বের সবচেয়ে উঁচু শৃঙ্গটি জয়ের স্বপ্ন নিয়ে এভারেস্টে পা রেখেছিলেন। তাদের মধ্যে প্রায় ৩০০ জনের মত্যু হয়েছে। ২০০ জনের দেহ উদ্ধারই হয়নি।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মে ২৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।