ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফের সাইবার হামলা শিগগির, সতর্কতা বিশ্বজুড়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, মে ১৪, ২০১৭
ফের সাইবার হামলা শিগগির, সতর্কতা বিশ্বজুড়ে প্রতীকী ছবি

একযোগে বিশ্বের ৯৯টি দেশে নজিরবিহীন সাইবার হামলার ধকল কাটিয়ে না উঠতেই আবারও হামলার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তারা মনে করছেন হ্যাকাররা আরও সংগঠিত হয়ে ‘শিগগির’ এ আক্রমণ চালাতে পারে। আর ‘শিগগির’ বলতে আগামী সোমবারই (১৫ মে) হতে পারে সে হামলা।

গত শুক্রবার (১২ মে) রাতে বিশ্বের ৯৯টি দেশে একযোগে সাইবার হামলা চালায় হ্যাকাররা। এতে ক্ষতিগ্রস্ত হয় যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, স্পেনসহ উন্নত রাষ্ট্রগুলোর স্বাস্থ্য, টেলিকম, পরিবহনসহ বিভিন্ন খাতের বেশ কিছু বড় প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক।

 

এক ধরনের র‌্যানসমওয়্যার (ম্যালওয়ার বা ভাইরাস) ছড়িয়ে ওই ৯৯ দেশের এক লাখ ২৫ হাজার কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করে ফেলে দুর্বৃত্ত চক্র। সিস্টেম পুনরুদ্ধারের জন্য তারা দাবি করে চাঁদাও।

এমনই আরেকটি হামলার আশঙ্কা করে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ‘ম্যালওয়ারটেক’ সতর্কতা দিয়ে বলেছে,  ‘দ্রুতই আরেকটি হামলার ধারণা করা হচ্ছে...আগামী সোমবারই এটি হতে পারে’।

শুক্রবারের আক্রমণে হ্যাকাররা যুক্তরাষ্ট্রের কুরিয়ার সেবাদাতা প্রতিষ্ঠান ফেডএক্স, যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা কর্তৃপক্ষ (এনএইচএস), রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ফ্রান্সের অটোমোবাইল উৎপাদক রেনল্ট, স্পেনের গ্যাস ও টেলিকম সেবাদাতা অনেক প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেম হ্যাক করে। আক্রান্ত কিছু প্রতিষ্ঠান তাদের সিস্টেম পুনরুদ্ধার করতে পারলেও কিছু প্রতিষ্ঠান এখনও লড়ে যাচ্ছে।

আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থাগুলো জানায়, সিস্টেম হ্যাক করার পর আক্রান্ত কম্পিউটারগুলোর পর্দায় ৩০০ ডলার পণ দাবি করা হয়। দাবিকৃত পণ ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন দেওয়ার মাধ্যমে শোধের জন্য বলা হয়।

বিবিসির বিশেষজ্ঞরা জানিয়েছেন, এরইমধ্যে হ্যাকাররা আক্রান্ত প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ২৮ হাজার ৪৫৮ ডলার হাতিয়ে নিয়েছে। এবার আক্রমণ চালালে তাদের পণের অংক আরও বেড়ে যাবে। তবে বিশেষজ্ঞরা হ্যাকারদের প্রতিরোধে সাইবার নিরাপত্তা সুসংহত করতে বিশ্বের প্রযুক্তি সেবাগ্রহীত‍াদের প্রতি আহ্বানও জানিয়েছেন।

শুক্রবারের হামলা তদন্তে এবং জড়িতদের চিহ্নিত করতে বিশ্বের আক্রান্ত দেশগুলো এরইমধ্যে যৌথভাবে কাজ শুরু করেছে।  

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, মে ১৪, ২০১৭
জেডএস/এইচএ/

আরও পড়ুন
** বাংলাদেশের কম্পিউটারে র‍্যানসমওয়্যার আ্যাটাক!
** বাংলাদেশের কম্পিউটারে র‍্যানসমওয়্যার আ্যাটাক!​
** ভার্চুয়াল জগতের সাইবার ক্রাইম ও বাঁচার উপায়​
** বিশ্বজুড়ে সাইবার হামলা: কতটুকু প্রস্তুত বাংলাদেশ?​
** ৯৯ দেশে একযোগে সাইবার হামলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।