Alexa
ঢাকা, সোমবার, ১৩ চৈত্র ১৪২৩, ২৭ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

সৌদি আরব ছাড়তে অবৈধদের তিন মাসের ‘সাধারণ ক্ষমা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-২০ ১২:০৯:২৯ পিএম
সৌদি আরব ছাড়তে অবৈধদের তিন মাসের সাধারণ ক্ষমা; ছবি- ফাইল ফটো

সৌদি আরব ছাড়তে অবৈধদের তিন মাসের সাধারণ ক্ষমা; ছবি- ফাইল ফটো

ঢাকা: বিনা জরিমানায় তিন মাসের মধ্যে সৌদি আরব ত্যাগ করতে দেশটিতে বসবাসরত অবৈধ অভিবাসীদের বিশেষ সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছে রিয়াদ।

এই তিন মাসের মধ্যে অবৈধ অভিবাসীরা বিনা সাজা এবং বিনা জরিমানায় সৌদি আরব ত্যাগ করতে পারবেন। এছাড়া যাদের কোনো কাগজপত্র নেই তাদের দেশে ফেরার প্রয়োজনীয় কাগজপত্র বন্দোবস্তের ঘোষণাও দিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ।

সৌদি আরবের যুবরাজ এবং উপ প্রধানমন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ রোববার (মার্চ ১৯)  এ ঘোষণা দিয়ে বলেছেন আগামী ২৯ মার্চ থেকে শুরু হবে এই সাধারণ ক্ষমার মেয়াদ যা বলবৎ থাকবে পরবর্তী ৯০ দিন পর্যন্ত।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল তুর্কি জানিয়েছেন এ ব্যাপারে সরকারের ১৯টি এজেন্সি একযোগে কাজ করবে।এছাড়া দেশটিতে যেসব অবৈধ অভিবাসীর কাগজপত্র নেই তাদের অনতিবিলম্বে নিকটস্থ পাসপোর্ট অফিসে যোগাযোগ করার আহ্বান জানিয়েছেন জেনারেল তুর্কি।

পাশাপাশি অবৈধদের কাজে নিয়োগ না দেয়ার জন্যও সৌদি নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়া নিয়ম লঙ্ঘনকারীদের ব্যাপারে তথ্য দিতে তিনি নাগরিকদের ৯৯৯ নম্বরে ফোন করার আহ্বান জানিয়েছেন।

তুর্কি আরও জানিয়েছেন যারা এই সাধারণ ক্ষমার সুযোগ নেবে না তাদের জরিমানা ও সাজার সম্মুখীন হতে হবে।

উল্লেখ্য, বছর তিনেক আগে এ রকম একটি সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে সৌদি আরব ত্যাগ করে প্রায় ২৫ লাখ অবৈধ অভিবাসী।

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..