ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সবচেয়ে বড় মানবিক সংকটের মুখোমুখি বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, মার্চ ১১, ২০১৭
সবচেয়ে বড় মানবিক সংকটের মুখোমুখি বিশ্ব খুধা ও পুষ্টির অভাবে ৫ বছর বয়সী মোহাম্মদ আলী ইয়েমেনের হাসপাতালে, গত ডিসেম্বরে ছবিটি তোলা, ছবি: সংগৃহীত

আফ্রিকার দেশ ইয়েমেন, দক্ষিণ সুদান, সোমালিয়া ও নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চল ১৯৪৫ সাল থেকে খুধা, দারিদ্র্য ও দুর্ভিক্ষের সঙ্গে লড়াই করে আসছে।

৭২ বছর পর সে লড়াই এখনও অব্যাহত। এমন পরিস্থিতিতে বিশ্ববাসীকে সতর্ক করে দিয়ে জাতিসংঘ বলছে, সবচেয়ে বড় মানবিক সংকটের মুখোমুখি বিশ্ব।

শুক্রবার (১০ মার্চ) প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

বাস্তুহারা এক সোমালিয়ার নারী, ছবি: সংগৃহীতজাতিসংঘের মানবিক বিষয়ক প্রধান স্টিফেন ও'ব্রায়ান বলেন, এই চারটি দেশের দুই কোটি মানুষ খুধা, দারিদ্র্য ও দুর্ভিক্ষে চরম কষ্টে দিন অতিবাহিত করছেন।

বিপর্যয় মোকাবেলায় আসন্ন জুলাই থেকে ৪৪০ কোটি ডলার প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

স্টিফেন বলেন, আমরা ইতিহাসের এক কঠিন সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি। জাতিসংঘ প্রতিষ্ঠার পর চলতি বছরের প্রথম থেকে আমরা সবচেয়ে বড় মানবিক সংকটের মুখোমুখি।

খাদ্যের সন্ধানে ঘুরছেন দক্ষিণ সুদানের বাসিন্দারা, ছবি: সংগৃহীততিনি জানান, অনাহার ও দুর্ভিক্ষে চারটি দেশের দুই কোটি মানুষ রোগ-শোকে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। এমন পরিস্থিতিতে বিশ্বের সম্মিলিত ও সমন্বিত প্রচেষ্টা লক্ষ্য করা যাচ্ছে না।

এদিকে, চলতি বছর খুধার কারণে ১৪ লাখ শিশুর প্রাণহানি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইউনেসেফ।

দেশগুলোতে যুদ্ধ, সহিংসতা, রাজনৈতিক অস্থিশীলতা, সন্ত্রাসী কর্মকাণ্ড, ক্ষমতার দ্বন্দ্ব, দারিদ্র্য ও দক্ষ নেতৃত্বের অভাবে এই করুণ পরিণতি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মার্চ ১১, ২০১৭
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।