ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘আইএস থেকে নির্দেশনা পেয়ে ইস্তাম্বুলে হামলা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
‘আইএস থেকে নির্দেশনা পেয়ে ইস্তাম্বুলে হামলা’

ঢাকা: আইএস থেকে নির্দেশনা পেয়ে ইস্তাম্বুলে নাইটক্লাবে হামলা চালানো হয়েছে বলে স্বীকার করেছেন গ্রেফতার আবদুলকাদির মাশারিপভ। স্থানীয় সংবাদমাধ্যম হুরিয়াতের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

এর আগে স্থানীয় সময় সোমবার (১৬ জানুয়ারি) ইসেনিউর্টে একটি অ্যাপার্টমেন্ট থেকে পুলিশ তাকে গ্রেফতার করে। ১৭ দিন ধরে অভিযানের পর উজবেকিস্তানের নাগরিক আবদুলকাদিরকে গ্রেফতার করে পুলিশ।

 

অভিযানে এক ইরাকি পুরুষ এবং মিশর ও আফ্রিকার তিন নারীকে আটক করা হয়েছে।

২০১৬ সালের জানুয়ারিতে ইরান হয়ে তুরস্কে প্রবেশ করেন আবদুলকাদির। সেখান থেকে ধীরে ধীরে কেন্দ্রীয় কোনিয়ায় চলে আসেন।

পুলিশের কাছে আবদুলকাদির স্বীকার করেছেন, কোনিয়ায় থাকা অবস্থায় সিরিয়ার রাক্কা শহর থেকে ফোনে আমাকে তাকসিম স্কয়ারে হামলা চালানোর নির্দেশ আসে।

এরপর গত ১৬ ডিসেম্বর ইস্তাম্বুলে প্রবেশ করে হামলা চালানোর জন্য সুবিধামতো জায়গা খুঁজতে থাকি।

‘নববর্ষের রাতে তাকসিম স্কয়ারে প্রবেশের চেষ্টা করি, কিন্তু সেখানে নিরাপত্তা জোরদার থাকায় হামলা চালানো সম্ভব হয়নি। বিষয়টি জানিয়ে দিতে পুনরায় যোগাযোগ স্থাপন করা হয়। পরবর্তিতে হামলার জন্য নতুন স্থান বেছে নিতে নির্দেশ দেওয়া হয়’।  

২০১৭ সালের প্রথম প্রহরে নববর্ষ উদযাপন অনুষ্ঠানে রেইনা নাইটক্লাবে দুর্বৃত্তের হামলায় ৩৯ ব্যক্তি মারা যান। নিহতরা সাতটি দেশের নাগরিক ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।