ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ঐক্যের সরকার গঠনে ফাতাহ-হামাস ঐতিহাসিক চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
ঐক্যের সরকার গঠনে ফাতাহ-হামাস ঐতিহাসিক চুক্তি হাস্যোজ্জ্বল হামাস নেতা খালেদ মিশাল ও ফাতাহ নেতা মাহমুদ আব্বাস। ছবি: সংগৃহীত

ঢাকা: ঐক্যের সরকার গঠনে ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছে ফিলিস্তিনের প্রধান দুই রাজনৈতিক সংগঠন ফাতাহ ও হামাস। সংগঠন দু’টি জাতীয় কাউন্সিল গঠনের মাধ্যমে নির্বাচনে সম্মত হয়েছে।

রাশিয়ার রাজধানী মস্কোয় তিন দিনব্যাপী আলোচনার পর মঙ্গলবার (১৭ জানুয়ারি) এ চুক্তির ঘোষণা দেওয়া হয়। প্রায় এক দশক পর দুই রাজনৈতিক সংগঠনের মধ্যে চলমান বিবাদের অবসান ঘটিয়ে এ সমঝোতার খবর বুধবার (১৮ জানুয়ারি) প্রচার করছে আন্তর্জাতিক সব সংবাদমাধ্যম।

 

ফিলিস্তিন অঞ্চলের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃত হলেও হামাসকে ইসরায়েল এবং তার মিত্র যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, জাপান ও মিশর সন্ত্রাসী সংগঠন মনে করে। যদিও রাশিয়া, ইরান, তুরস্ক, চীন, ব্রাজিল, নরওয়ে ও সুইজারল্যান্ড তা মনে করে না।

গাজা ছাড়া ফিলিস্তিনের বাদ বাকি অঞ্চল (অধিকৃত পশ্চিম তীর) এখন ফাতাহর শাসনাধীন। আর ২০০৬ সালের নির্বাচনে জয়ের পর গাজা অধিকার করে তা পরিচালনা করছে খালেদ মিশালের নেতৃত্বাধীন হামাস। দু’টি রাজনৈতিক সংগঠনই ফিলিস্তিনের স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে এলেও ২০০৪ সালে শীর্ষ নেতা ইয়াসির আরাফাতের  মৃত্যুর পর তাদের মধ্যে ক্ষমতার দ্বন্দ্ব শুরু হয়।

তবে দীর্ঘ মন কষাকষির পর এই চুক্তির বিষয়ে ফাতাহর জ্যেষ্ঠ কর্মকর্তা আজম আল-আহমদ বলেন, “আজ অভূতপূর্ব এক চুক্তিতে পৌঁছেছি আমরা। ”

এই সমঝোতার আলাপে না থাকলেও এখন চুক্তিটির আওতায় ঐক্যের সরকার গঠনে জাতীয় কাউন্সিলে যুক্ত হতে পারবে সশস্ত্র গোষ্ঠী ‘ইসলামিক জিহাদ’।

এই ঐক্যের সরকার গঠনের আলোচনার আগে সোমবার (১৬ জানুয়ারি) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই লাভরভের সঙ্গে দেখা করেন ফিলিস্তিনের প্রতিনিধিরা। সাক্ষাৎকালে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলে মার্কিন দূতাবাস তেলআবিব থেকে বিবাদমান জেরুসালেমে নেওয়ার যে ঘোষণা দিয়েছেন তা থেকে তাকে বিরত রাখতে অনুরোধ জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।