ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিপির বিরুদ্ধে মামলা করবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০
বিপির বিরুদ্ধে মামলা করবে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন: কেন্দ্রীয় নিরাপত্তা আইন অপব্যবহারের অভিযোগে বিপিসহ আরও আটটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মূলত মেক্সিকো উপসাগরে তেল বিপর্যয়ের ঘটনার পরিপ্রেক্ষিতেই এ ব্যবস্থা নিতে যাচ্ছে দেশটি।



মার্কিন বিশুদ্ধ পানি আইন এবং তেল দূষিতকরণ আইনের অধীনে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা করা হবে। এ মামলায় প্রতিষ্ঠানগুলোকে পরিষ্কার ও ক্ষতিপূরণের শর্ত পূরণ না করার অভিযোগ করা হয়।

১১ এপ্রিল ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) ডিপ ওয়াটার হরাইজন নামের তেল উত্তোলন মঞ্চ বিস্ফোরিত হয়ে ১১ জন শ্রমিক নিহত হন। পরবর্তী কয়েক মাসে লাখ লাখ ব্যারেল তেল সাগর উপকূলে ছড়িয়ে পড়ে।

পরবর্তীতে এ তেল নির্গমন মার্কিন ইতিহাসের সবচেয়ে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ে পরিণত হয়।     

এ অভিযোগের বিষয়ে মার্কিন অ্যাটর্নি জেনারেল ইরিক হোল্ডার বলেন, ‘নিরাপত্তা ও করণীয় আইনের অপব্যবহারের কারণে ২০ এপ্রিল বিস্ফারণের ঘটনা ঘটে। ’

মামলায় অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানগুলো হলো বিপি এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন ইনকরপোরেট, অ্যানাদার্কো এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন এলপি, অ্যানাদার্কো পেট্রোলিয়াম করপোরেশন, এমওইএক্স অফসৌওর ২০০৭ এলএলসি, ট্রিটন অ্যাসেট লিসিং জিএমবিএইচ, ট্রানসোসিয়েন হোল্ডিংস এলএলসি, ট্রানসোসিয়েন অফসৌওর ডিপওয়াটার ড্রিলিং ইনকরপোরেট এবং কিউবিই আন্ডাররাইটিং লিমিটেড।

প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে প্রধান অভিযোগগুলো হলো:

- ম্যাকুন্ডু কূপ নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনে ব্যর্থ হওয়ায় ২০ এপ্রিলের বিস্ফোরণ
- কূপের অবস্থা পর্যবেক্ষণে সর্বোচ্চ সহজলভ্য ও নিরাপত্তা খনন প্রযুক্তি গ্রহণে ব্যর্থতা
- অব্যাহত পর্যবেক্ষণে রাখতে ব্যর্থতা
- কর্মী, যন্দ্রাদি, প্রাকৃতিক সম্পদ এবং পরিবেশের নিরাপত্তা রক্ষায় সহজলভ্য ও প্রয়োজনীয় যন্দ্রাদির ব্যবহার ও ব্যবস্থাপনা নিশ্চিত করতে ব্যর্থতা।

হোল্ডার বলেন, ‘এসব বিবাদীরা ব্যাপক হারে সরকারের ব্যয় বাড়ানো, অর্থনৈতিক ক্ষতিসাধন এবং পরিবেশ বিপর্যয়ের জন্য দায়ী বলে প্রমাণ করা হবে। এ বিষয়ে প্রয়োজনীয় তদন্ত কাজ চলছে এবং তেল নিঃসরণের জন্য দায়ীদের বিরুদ্ধে যেকোনো প্রয়োজনীয় ব্যবস্থা নিতেই আমরা দ্বিধা করবোনা। ’

এদিকে ম্যাকুন্ডু কূপে সিমেন্ট দেওয়া হ্যালিবার্টন প্রতিষ্ঠান ও কূপে যন্দ্রাদি সরবরাহ করা ক্যামেরন ইন্টারন্যাশনাল নামের প্রতিষ্ঠানকে দায়েরকৃত মামলায় অন্তুর্ভুক্ত করা হয়নি বলে জানা যায়। তবে তদন্তের ফলাফলের ওপর নির্ভর করে আরও প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করাসহ আরও বেশ কয়েকটি মামলাও হতে পারে বলে বুধবার বিচার বিভাগ থেকে জানানো হয়।

কিন্তু এ বিষয়ে যত দ্রুত সম্ভব পদক্ষেপ নেওয়ার বিষয়ে নিশ্চয়তা দেওয়া ছাড়া আইনি প্রক্রিয়া শুরুর বিষয়ে হোল্ডার সুনির্দিষ্ট কোনো দিন তারিখের কথা জানানি।

এদিকে একটি বিবৃতিতে তদন্ত কাজে সরকারকে সহযোগিতা করা এবং উপসাগরে ছড়িয়ে পড়া তেল প্রতিশ্রুতি অনুযায়ী পরিষ্কার করার কাজ অব্যাহত রাখার কথা জানিয়েছে বিপি।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।