[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩০ কার্তিক ১৪২৪, ১৪ নভেম্বর ২০১৭

bangla news

আইফোন এক্স: সুবিধা-দুর্বলতা

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৩ ৫:১১:০৫ পিএম
আইফোন এক্স

আইফোন এক্স

ঢাকা: মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বহুল প্রতিক্ষিত আইফোন এক্স উন্মোচনের ঘোষণা দিয়েছেন অ্যাপল প্রধান টিম কুক। প্রথম আইফোন বাজারে ছাড়ার পর আইফোন এক্সকেই মোবাইল ফোন প্রযুক্তির সবচেয়ে বড় সাফল্য মনে করছেন তিনি। 

অনুষ্ঠানে অ্যাপল টিমের সদস্যরা বলেন, কেন আইফোন এক্স মোবাইল ফোন প্রযুক্তির এক নব যুগের সূচনা করতে যাচ্ছে।

আইফোন এক্স উন্মোচন অনুষ্ঠানটি লাইভ সম্প্রচার করে ‘অ্যাপল ইভেন্ট’ নামক ইউটিউব চ্যানেল। সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক গণমাধ্যম থেকে শুরু করে বিভিন্ন সামাজিক মাধ্যমে শুরু হয়ে যায় এ নিয়ে উন্মাদনা।

আইফোন এক্স এর দক্ষতা, কার্যকারিতা, সম্ভাবনা ও একই সঙ্গে কিছু দুর্বলতার কথাও উঠে আসে বিভিন্ন প্রযুক্তিভিত্তিক আন্তর্জাতিক মিডিয়ায়।

সিনেট
যাত্রা শুরুর পর এবার আইফোন সবচেয়ে দুঃসাহসিক পরিবর্তনটি এনেছে। নতুন আইফোন থেকে হোম বাটন বাদ দেওয়া হয়েছে। ফলে মোবাইল ফোন চালনা অনেক বেশি সহজ ও সাবলীল হয়ে দাঁড়াবে ব্যবহারকারীর জন্য।

ওয়াল স্ট্রিট জার্নাল
আইফোন এক্স চীনের স্মার্টফোন বাজারে অনেক বেশি প্রভাব ফেলবে। সেদেশের মানুষ সাধারণত ফোনের বাহ্যিক সৌন্দর্যকেই বেশি প্রাধান্য দেয়। দীর্ঘসময় যাবত আইফোনের চেহারা একই রকম দেখতে ছিল। এবার সেটার পরিবর্তন এনে বিচক্ষণতার পরিচয় দিয়েছেন এর নির্মাতারা।

ব্লুমবার্গ
আইফোন এক্স ২০১৮ সাল নাগাদ অ্যাপলের শেয়ার প্রতি আয়ে ৬ শতাংশ পর্যন্ত মুনাফা অর্জন করতে সক্ষম। তবে সেটা নির্ভর করছে হুয়াই ও শাওমির মতো সস্তা স্মার্টফোন নির্মাতারা কতোটা দ্রুত আইফোন এক্স এর মতো শক্তিশালী স্মার্টফোন বাজারে আনতে পারবে তার উপর।

এনগেজেট
যে ব্যাপারটা নিয়ে গেজেটপ্রেমীরা দুশ্চিন্তায় আছেন, তা হলো আইফোন এক্স এর এজ-টু-এজ ডিসপ্লে। এটা খুবই আকর্ষণীয় সন্দেহ নেই, তবে কতোটা মজবুত সেটাই মূল বিষয়।

ওয়ারড
ফেস রিকগনিশনের মাধ্যমে ফোন লক করার সুযোগ থাকায় আইফোন এক্সকে সবচেয়ে নিরাপদ মোবাইল ফোন বলা হচ্ছে। কিন্তু এই নিরাপত্তা পদ্ধতিতে কিছু ত্রুটি রয়েছে। একজন দুষ্কৃতিকারী আপনাকে জিম্মি করতে সক্ষম হলে সহজেই আপনার চেহারা ব্যবহার করে ফোনের লক খুলে আপনার সব ব্যক্তিগত তথ্য ও ব্যাংক একাউন্ট ট্রান্সফার করে নিতে পারবে। এর চেয়ে পাসকোড প্রোটেকশন অনেক বেশি নিরাপদ।

ফিন্যান্সিয়াল টাইমস
বর্তমানে ‘আইফোন এক্স এর নতুনত্ব’ ইস্যুতেই সবাই ফোকাসড্‌। কিন্তু আইফোন এইটের চেহারা সেই পুরনো সাজসজ্জাহীন আইফোনগুলোর মতোই। দামও বেশি।

টেকক্রাঞ্চ
আইফোন এক্স বর্তমান বিশ্বের সবচেয়ে সেরা মোবাইল ফোন এতে কোনো সন্দেহই নেই। তবে এটা সবচেয়ে ব্যয়বহুলও বটে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa