ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মহসিন কলেজে পাস ৯৩.৫৫ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
মহসিন কলেজে পাস ৯৩.৫৫ শতাংশ মহসিন কলেজের শিক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ঘোষিত ফলাফলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে দ্বিতীয় হয়েছে হাজী মুহাম্মদ মহসিন কলেজ।

এ বছর বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগ থেকে ১ হাজার ৬৯১ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ হাজার ৫৮২ জন শিক্ষার্থী। পাসের হার ৯৩ দশমিক ৫৫ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছে ৩২৯ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার (১৯ জুলাই) ঘোষিত ফলাফলে এসব তথ্য পাওয়া গেছে।

ফলাফল ঘোষণার পর হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর অঞ্জন কুমার নন্দী বাংলানিউজকে বলেন, ভালো ফলাফলের পেছনে শিক্ষার্থীদের ভালো করার প্রবণতা ছিল। শিক্ষকরা কষ্ট করেছেন। সর্বোপরি সবার প্রচেষ্টা ছিল ভালো ফলাফল করার।

প্রফেসর অঞ্জন কুমার নন্দী বলেন, আমাদের কলেজের ফলাফল আরও ভালো হতে পারতো। অন্যান্য কলেজ শুরুতে তুলনামূলক মেধাবী শিক্ষার্থী পেয়ে থাকে, এসএসসির পর সে হিসেবে আমরা তেমন মেধাবী শিক্ষার্থী পাই না। তবে আমাদের শিক্ষার্থীদের ভালো ফলাফল করার চেষ্টা থাকে যে কারণে ভালো ফলাফল হয়। গতবারের চেয়ে এবার তুলনামূলক ভালো করেছি।

তিনি বলেন, মহসিন কলেজে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে। মানবিক বিভাগে শিক্ষার্থীরা খারাপ ফলাফল করেছে যে কারণে আমাদের মোট পাসের হার কমে গেছে।

মানবিকের শিক্ষার্থীদের ভালো ফলাফল না করার পেছনে বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে উল্লেখ করে প্রফেসর অঞ্জন কুমার নন্দী বলেন, তারা অধিকাংশ গ্রাম থেকে আসেন। অনেকে আবাসন সমস্যায় পড়ে। আবার অনেকে পর্যাপ্ত গাইডলাইনের অভাবে খারাপ ফলাফল করে।

পরবর্তী বছর যাতে আরও ভালো ফলাফল হয় সে লক্ষ্যে কাজ করবেন বলে জানান কলেজের অধ্যক্ষ।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।