ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উন্নয়নের বার্তা নিয়ে চট্টগ্রাম আসছেন প্রধানমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
উন্নয়নের বার্তা নিয়ে চট্টগ্রাম আসছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

চট্টগ্রাম থেকে: উন্নয়নের বিশাল বার্তা নিয়ে বুধবার (২১ মার্চ) সকালে চট্টগ্রাম আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রীর এ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছে চট্টগ্রাম আওয়ামী লীগ। 

এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে ৪১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। সেইসঙ্গে তিনি চট্টগ্রাম আওয়ামী লীগ আয়োজিত জনসভায় অংশ নেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম এসে বিএনএ এবং ঈসা খান প্যারেড গ্রাউন্ডে বিএন ডকইয়ার্ডকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড (জাতীয় পতাকা) প্রদান এবং বঙ্গবন্ধু কমপ্লেক্স-এর উদ্বোধন করবেন। এরপর বিকেলে তিনি চট্টগ্রামে সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের উদ্বোধন ও উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন ও জনসভায় ভাষণ দেবেন।

বিকেল ৩টায় চট্টগ্রামের পটিয়া উপজেলার পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে এ জনসভা অনুষ্ঠিত হবে।  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারাদেশে জনসভা করছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে বেশ কিছু জেলা ও বিভাগীয় পর্যায়ে জনসভা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সরকারের উন্নয়ন কার্যক্রমের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন। এরই অংশ হিসেবে বুধবার তিনি চট্টগ্রাম আসছেন। চট্টগ্রামে তিনি আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগদানের পাশাপাশি সরকারের ১৩টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং ২৮টি উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। বিকেল পৌনে ৩টায় পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠের জনসভা মঞ্চ থেকে তিনি এই উন্নয়ন কার্যক্রমের উদ্বোধন করবেন।  

এদিকে প্রধানমন্ত্রীর এ সফর ও জনসভাকে কেন্দ্র করে চট্টগ্রাম আওয়ামী লীগের নেতাকর্মী ও স্থানীয় জনসাধারণের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা তৈরি হয়েছে। জনসভাকে সফল করতে স্থানীয় আওয়ামী লীগের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব কার্যক্রমের উদ্বোধন এবং ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তার মধ্য দিয়ে চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের বিভিন্ন দাবির বাস্তবায়ন হবে।

প্রধানমন্ত্রীর এ জনসভার প্রস্তুতির বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-দপ্তর সম্পাদক এবং দলের চট্টগ্রাম জেলার সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বাংলানিউজকে বলেন, বিশাল জনসভার প্রস্তুতি নেওয়া হয়েছে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ জনসভায় ব্যাপক জনসমাগম হবে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের যেসব উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন সেগুলো হলো: মুরাদপুর ২ নম্বর গেইট এবং জিইসি মোড় জংশনে ফ্লাইওভার নির্মাণ (আক্তারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার); চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স ভবন; কালুরঘাট-মনসারটেক জাতীয় মহাসড়কে (এন-১০৭) ৮ কিলোমিটারে ৮১.৯৮ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু (মিলিটারি সেতু); পটিয়া-চন্দনাইশ-বৈলতলী সড়কের (জেড-১০৩৯) ১৭ তম কিলোমিটারে  ৩৪৮.১২ মিটার দীর্ঘ খোদারহাট সেতু; বাংলাদেশ মহিলা সমিতি স্কুল অ্যান্ড কলেজ, কোতয়ালী, চট্টগ্রাম, আইসিটি সুবিধাসহ ৫ তলা একাডেমিক ভবন; হাজেরা তজু ডিগ্রি কলেজ, চান্দগাঁও, চট্টগ্রাম, আইসিটি সুবিধাসহ ৫ তলা একাডেমিক ভবন; খলিল মীর ডিগ্রি কলেজ, পটিয়া, চট্টগ্রাম, আইসিটি সুবিধাসহ ৪ তলা একাডেমিক ভবন; পশ্চিম বাঁশখালী উপকূলীয় ডিগ্রি কলেজ, বাঁশখালী, চট্টগ্রাম, আইসিটি সুবিধাসহ ৪ তলা একাডেমিক ভবন; হেয়াকো বনানী কলেজ, ফটিকছড়ি, চট্টগ্রাম, আইসিটি সুবিধাসহ ৪ তলা একাডেমিক ভবন; রাঙ্গুনিয়া মহিলা কলেজ, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম, আইসিটি সুবিধাসহ ৪ তলা একাডেমিক ভবন; প্রফেসর কামাল উদ্দীন চৌধুরী কলেজ, মিরসরাই, চট্টগ্রাম, আইসিটি সুবিধাসহ ৪ তলা একাডেমিক ভবন; নাজিরহাট মাইজভান্ডার সড়ক; শেখ রাসেল ভাস্কর্য ও শেখ রাসেল মঞ্চ, দক্ষিণভূর্ষি, পটিয়া, চট্টগ্রাম।

এদিকে প্রধানমন্ত্রী সরকারের যেসব উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন সেগুলো হলো- চট্টগ্রাম শহরে লালখান বাজার হতে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলভিটেডে এক্সপ্রেসওয়ে নির্মাণ; কর্ণফুলী নদীর তীর বরাবর কালুরঘাট সেতু হতে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ; চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন; চট্টগ্রাম জেলার সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলার সাঙ্গু ও ডলু নদীর তীর সংরক্ষণ প্রকল্প; কর্ণফুলী নদীর সদরঘাট হতে বাকলিয়ার চর পর্যন্ত ড্রেজিং-এর মাধ্যমে নাব্যতা বৃদ্ধি।

অনন্যা: ৩৩/১১ কেভি, ২০/২৬ এমভিএ নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণ; কল্পলোক ৩৩/১১ কেভি, ২০/২৬ এমভিএ নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণ; মাইজ্জারটেক ৩৩/১১ কেভি, ২০/২৬ এমভিএ নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণ; রহমতগঞ্জ ৩৩/১১ কেভি, ২০/২৬ এমভিএ নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণ; এফআইডিসি কালুরঘাট ৩৩/১১ কেভি, ২০/২৬ এমভিএ নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণ; অক্সিজেন ৩৩/১১ কেভি, ২০/২৬ এমভিএ নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণ; কাট্টলী ৩৩/১১ কেভি, ২০/২৬ এমভিএ নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণ; মনছুরাবাদ ৩৩/১১ কেভি, ২০/২৬ এমভিএ নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণ।

চট্টগ্রাম জেলার জরাজীর্ণ ও সংকীর্ণ কালারপোল-ওহিদিয়া সেতুর স্থলে ১৮০ মিটার সেতু নির্মাণ; কেরানীহাট-সাতকানিয়া-গুনাগরী জেলা মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন; পটিয়া-আনোয়ারা-বাঁশখালী টইটং আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন; বড়তাকিয়া (আবু তোরাব) থেকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়ক; বারৈয়ারহাট (চট্টগ্রাম জোন) হেয়াকো-নারায়ণহাট-ফটিকছড়ি আঞ্চলিক মহাসড়ক প্রশস্থকরণ ও উন্নয়ন; পটিয়া উপজলোর রাজঘাটা শ্রীমাই খালের উপর সেতু; ফটিকছড়ি উপজেলার নাজিরহাট-কাজিরহাট সড়কে খালের উপর ৫৪ মিটার সেতু নির্মাণেরও ভিত্তি স্থাপন করা হবে।

পটিয়া পিটিআই এর একাডেমিক ভবন; সীতাকুণ্ড টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, ডবলমুরিংয়ে আগ্রাবাদ মহিলা কলেজ ও পোস্তারপাড় আছমা খাতুন সিটি করপোরেশন মহিলা কলেটে পাঁচতলা একাডেমিক ভবন নির্মাণ; খুলশীতে সরকারি মহিলা কলেজে ১০০ শয্যা ছাত্রী নিবাসের নির্মাণ কাজেরও ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

বাকি প্রকল্পগুলো হলো চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লক্সে স্থাপন; পটিয়া পৌর মাল্টি পারপাস কিচেন মার্কেট নির্মাণ; হর্টিকালচার সেন্টার এবং পটিয়ায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভিত্তিপ্রস্তর স্থাপন।

বাংলাদেশ সময়: ০৬২৭ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।