ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের জন্ম রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১২ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার। ২৯ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১২০৪ -  ক্রুসেডবাহিনী কনস্টান্টিনেপল (ইস্তাম্বুল) দখল করে।
১৬৩৩ - গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু হয়।
১৬৫৪ - স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডকে ইংল্যান্ডের সঙ্গে যুক্ত করা হয়।
১৯৬১ - মানুষ প্রথম মহাশূন্যে বিচরণ করে। সোভিয়েত নভোচারি ইউরি গ্যাগারিন ভস্টক নভোযানে করে পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেন।  
 
জন্ম
১৮৭৫ - অতুলচন্দ্র দত্ত, বাঙালি সাহিত্যিক।
১৮৮৫ - রাখালদাস বন্দ্যোপাধ্যায়, প্রত্নতত্ত্ববিদ ও ঐতিহাসিক। মুর্শিদাবাদ জেলার বহরমপুরের কালিমাটি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। মহেঞ্জোদারো সভ্যতার সুপ্রাচীন ধংসাবশেষ আবিষ্কার তার শ্রেষ্ঠ কীর্তি। বাংলায় পাল রাজবংশ সম্পর্কিত বহু তথ্য তিনি আবিষ্কার করেন। পাহাড়পুরে খননকার্যের পরিচালক ছিলেন তিনি। মুদ্রাসম্বন্ধীয় বিষয়ে বাংলায় প্রথম গ্রন্থ রচনা তার অন্যতম কৃতিত্ব। তার উল্লেখযোগ্য কৃতিত্বের মধ্যে আরও রয়েছে দুই খণ্ডে বাঙ্গালার ইতিহাস, পাষাণের কথা, শশাঙ্ক ও ধর্মপাল। ১৯৩০ সালের ২৩ মে তিনি মৃত্যুবরণ করেন।
১৯১৭ - হেলেন ফরেস্ট, মার্কিন গায়ক।
১৯১৭ - বিনু মানকড়, ভারতীয় ক্রিকেটার।
 
মৃত্যু
১৯৪৫ - ফ্রাঙ্কলিন রুজভেল্ট, মার্কিন প্রেসিডেন্ট।
১৯৭৫ - ফতেহ লোহানী, বাংলাদেশি অভিনেতা।
২০১২ - লিন্ডা কুক, মার্কিন অভিনেত্রী।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।