ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

নিউইয়র্কে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
নিউইয়র্কে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১ আগস্ট, ২০১৭, মঙ্গলবার। ১৭ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৪৯৮ - ক্রিস্টোফার কলম্বাস আমেরিকান মূল ভূখণ্ডে পদার্পণ করেন।  
১৬৭২ - ব্রিটিশ বিচারব্যবস্থা চালু হয়।
১৭৭৪ - ইস্ট ইন্ডিয়া কোম্পানি অধিকৃত ভারতবর্ষের রাজধানী হয় কলকাতা।
১৭৭৪ - স্যার জোসেফ প্রিস্টলি অক্সিজেন আবিষ্কার করেন।
১৮৬১ - দেবেন্দ্রনাথ ঠাকুরের অর্থানুকূল্যে ও মনোমোহন ঘোষের সম্পাদনায় পাক্ষিক ‘ইন্ডিয়া মিরর’-এর প্রকাশ।
১৯৭১ - বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে নিউইয়র্কে ‘দি কনসার্ট ফর বাংলাদেশ’ অনুষ্ঠিত। সেদিন নিউইয়র্ক সিটির ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে প্রায় ৪০ হাজার দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠিত এ কনসার্টের আয়োজক ছিলেন ভারতীয় সেতারবাদক ওস্তাদ রবিশঙ্কর ও তার বন্ধু সাবেক বিটল্‌স সঙ্গীতদলের লিড গিটারবাদক জর্জ হ্যারিসন। অংশ নিয়েছিলেন বব ডিলান, এরিক ক্ল্যাপটন, জর্জ হ্যারিসন, বিলি প্রিস্টন, লিয়ন রাসেল, ব্যাড ফিঙ্গার এবং রিঙ্গো রকস্টারের মতো তারকারা।

এই কনসার্ট বাংলাদেশের শরণার্থীদের জন্য আন্তর্জাতিক সচেতনতা এবং তহবিল ত্রাণ প্রচেষ্টা বাড়াতে, সর্বোপরি স্বীকৃতি আদায়ে আয়োজন করা হয়েছিলো। এই কনসার্টের একটি শ্রেষ্ঠ বিক্রিত লাইভ অ্যালবাম, একটি বক্স-থ্রি রেকর্ড সেট এবং অ্যাপল ফিল্মসের কনসার্টের তথ্যচিত্র নিয়ে ১৯৭২ সালে চলচ্চিত্রাকারে প্রকাশ করা হয়। কনসার্ট ও অন্যান্য অনুষঙ্গ হতে প্রাপ্ত অর্থ সাহায্যের পরিমাণ ছিলো প্রায় ২ লাখ ৪৩ হাজার ৪১৮ মার্কিন ডলার। বাংলাদেশি প্রায় ২ কোটি টাকার এ সহায়তা ইউনিসেফের মাধ্যমে শরণার্থীদের সাহায্যার্থে ব্যয় হয়

ব্যক্তি
১৮৮৫ - নোবেলজয়ী হাঙ্গেরীয় রসায়নবিদ জর্জ দ্য হেবেসির জন্ম।
১৮৯৫ - বাংলায় বিজ্ঞানচর্চার পথিকৃৎ স্বভাববিজ্ঞানী গোপালচন্দ্র ভট্টাচার্যের জন্ম।
১৯১৯ - পাঞ্জাবি কথাশিল্পী অমৃতা প্রীতমের জন্ম।
১৯৮২ - সাহিত্যিক জ্যোতিরিন্দ্র নন্দীর মৃত্যু।
১৯৮৭ - বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরীর প্রয়াণ।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।