ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

শুরু হলো গুপ্তধন খোঁজার প্রতিযোগিতা ‘ট্রেজার হান্ট : ব্যাটেল গ্রাউন্ড

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, জুন ৩, ২০১১
শুরু হলো গুপ্তধন খোঁজার প্রতিযোগিতা ‘ট্রেজার হান্ট : ব্যাটেল গ্রাউন্ড

শারীরিক ও বুদ্ধিভিত্তিক গুপ্তধন খোঁজার প্রতিযোগিতা ‘ট্রেজার হান্ট : দ্য ব্যাটেল গ্রাউন্ড’ এর আনুষ্ঠানিক উদ্বোধন হলো। ২ জুন বৃহস্পতিবার সন্ধ্যায় মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে কার্যক্রমের উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মুক্তিযোদ্ধা তারেক আলী।

এসময় আরো উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও নাট্যব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সর্বকনিষ্ট বীরপ্রতিক মোজাম্মেল হক, সাংবাদিক ও কলামিস্ট সোহরাব হাসান, পবর্তারোহী মীর শামসুল আলম বাবু প্রমুখ। ট্রেজার হান্টের সমন্বয়কারী জামান রাহাত খান পরিচালনায় প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন আহবায়ক মোহাম্মদ আব্দুল্লাহ।

প্রধান অতিথি মুক্তিযোদ্ধা তারেক আলী বলেন, একটি জাতীকে এগিয়ে নিতে তরুণ প্রজন্মকে দায়িত্ব নিতে হয়। মুক্তিযুদ্ধ পরবর্তী বর্তমান প্রজন্ম যারা মুক্তিযুদ্ধ স্বচক্ষে দেখেনি, তাদের জন্য মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত ঢাকার স্থানগুলোকে অভিনব পদ্ধতিতে পরিচিত করানোর এই উদ্যোগ প্রসংশনীয়।

মুক্তিযোদ্ধা ও নাট্যব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু তার যুদ্ধকালীন সময়ের একটি ভয়াবহ গেরিলা অপারেশন ’বায়তুল মোকাররম অপারেশন’ সম্পর্কে বিস্তারিত বণর্না করে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাসে উদ্বুধ হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহবান জানান।

বীরপ্রতিক মোজাম্মেল হক তার যুদ্ধকালীন পূর্বপাকিস্তানের গভর্নর মোনায়েম খান হত্যা অভিযানে বর্ণনা দেন। একই সঙ্গে সঙ্গে নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে এগিয়ে যাওয়ার আহবান জানান।

সোহরাব হাসান বলেন, ট্রেজার হান্টের মত ব্যতিক্রমী উদ্যোগের মাধ্যমে মুক্তিযুদ্ধকে তরুণ প্রজন্মকে শিক্ষা ও বিনোদন দেয়ার অভিনব ও কৌশলি উদ্যেগটি আসলেই প্রশংসনীয়।

মীর শামসুল আলম বাবু বলেন, অ্যাডভেঞ্চার ও আউটডোর অ্যাক্টিভিটিসের মাধ্যমে তরুণ প্রজন্মকে বিপথগামী হওয়া থেকে বিরত থাকার ক্ষেত্রে এই উদ্যোগ কার্যকরী ভূমিকা পালন করবে।  

উল্লেখ্য, আজ ৩জুন শুক্রবার থেকে দুই দিনব্যাপী ট্রেজার হান্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের প্রতিযোগিতায় তিন সদস্যের ১৮ টি দল অংশগ্রহণ করছে।

বাংলাদেশ সময় ১২২৯, ০৩ জুন, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।