ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

কারা জিতবেন অস্কার?

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, মার্চ ৪, ২০১৮
কারা জিতবেন অস্কার? ছবি: সংগৃহীত

অস্কার জিতবেন কারা? কোন নায়ক-নায়িকা, কোন পরিচালক আর কোন কোন ছবির নামের পাশে যোগ হবে এই সম্মান? সেই ভাগ্যবানদের নাম জানার কৌতূহল সবার। বিনোদন দুনিয়ার সবচেয়ে কাঙ্ক্ষিত এসব প্রশ্নের উত্তরের জন্য অধীর আগ্রহী সবাই। প্রতীক্ষার অবসান হবে আর কয়েক ঘণ্টা পরই।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ৪ মার্চ রাত সাড়ে ৮টায় যখন অস্কার অনুষ্ঠান শুরু হবে, তখন বাংলাদেশ সময় ৫ মার্চ ভোর সাড়ে ৬টা। তাই খুব সকালেই চলচ্চিত্রপ্রেমীরা উপভোগ করতে পারবেন অস্কারের জমকালো আয়োজন।

‘দ্য শেপ অব ওয়াটার’, ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ও ‘ডানকার্ক’ ছবির পোস্টারএবার অস্কার দৌড়ে সর্বাধিক ১৩টি মনোনয়ন নিয়ে এগিয়ে আছে গুইলারমো দেল তোরো পরিচালিত ‘দ্য শেপ অব ওয়াটার’। অবশ্য সেরা চলচ্চিত্র বিভাগে এটাকে হতাশ করতে পারেন ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’। এর গল্প এক মধ্যবয়সী মাকে ঘিরে। ধর্ষিতা মেয়ের হত্যাকারীদের খুঁজে শাস্তি দিতে পুলিশের ওপর চাপ প্রয়োগের জন্য পথের ধারে তিনটি বিলবোর্ড বসান তিনি। এ ছবির ঘরে এসেছে সাতটি মনোনয়ন।

দ্বিতীয় সর্বাধিক ৮টি বিভাগে মনোনীত হয়েছে ক্রিস্টোফার নোলানের ‘ডানকার্ক’। এই ছবিসহ সেরা চলচ্চিত্র বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘কল মি বাই ইউর নেম’, ‘ডার্কেস্ট আওয়ার’, ‘গেট আউট’, ‘লেডি বার্ড’, ‘ফ্যান্টম থ্রেড’ ও ‘দ্য পোস্ট’।

মেরিল স্ট্রিপ, ফ্রান্সেস ম্যাকডোর্মেন্ড ও সারশা রোনানসেরা অভিনেত্রী বিভাগে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে মেরিল স্ট্রিপ (দ্য পোস্ট), সারশা রোনান (লেডি বার্ড) ও ফ্রান্সেস ম্যাকডোর্মেন্ডের (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি) মধ্যে। তবে অন্য দুই মনোনীত সেরা অভিনেত্রী স্যালি হকিন্স (দ্য শেপ অব ওয়াটার) আর মার্গট রবিকে (আই, টনিয়া) বাদ দেওয়া যাবে না দৌড় থেকে।

সেরা অভিনেতা বিভাগে বাকি চারজনের চেয়ে কিছুটা এগিয়ে আছেন গ্যারি ওল্ডম্যান। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে যুক্তরাজ্যের প্রয়াত প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন তিনি।

অবশ্য সেরা অভিনেতা বিভাগে চমকে দিতে পারেন মনোনয়ন পাওয়া টিমোথি শালামে (কল মি বাই ইউর নেম), ড্যানিয়েল ডে-লুইস (ফ্যান্টম থ্রেড), ড্যানিয়েল কালুইয়া (গেট আউট) কিংবা ডেনজেল ওয়াশিংটন (রোমান জে ইসরায়েল, এস্ক)। ফলে এই বিভাগে ব্যাপক প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

পরিচালক বিভাগে ফেভারিট গুইলারমো দেল তোরো (দ্য শেপ অব ওয়াটার)। অবশ্য নারী নির্মাতা গ্রেটা গারউইগ (লেডি বার্ড) চমকে দিতে পারেন বলে আশা করা হচ্ছে। এ বিভাগে মনোনীত অন্য তিন পরিচালক হলেন ক্রিস্টোফার নোলান (ডানকার্ক), জর্ডান পিলে (গেট আউট) ও পল থমাস অ্যান্ডারসন (ফ্যান্টম থ্রেড)।

সেরা বিদেশি ভাষার ছবি হয়ে যেতে পারে ‘দ্য স্কয়ার’। সুইডেনের এ ছবিটি ৭০তম কানে স্বর্ণপাম জিতেছে। এ বিভাগে মনোনীত বাকি চারটি ছবি হলো ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’ (চিলি), ‘দ্য ইনসাল্ট’ (লেবানন), ‘লাভলেস’ (রাশিয়া) ও ‘অন বডি অ্যান্ড সৌল’ (হাঙ্গেরি)।

‘দ্য স্কয়ার’, ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’ ও ‘দ্য ইনসাল্ট’ ছবির পোস্টারঅ্যানিমেটেড ছবির বিভাগে ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্সের ‘কোকো’র জয় অনেকটা অবধারিত। এ ছবির প্রতিদ্বন্দ্বী ‘দ্য বস বেবি’, ‘দ্য ব্রেডউইনার’, ‘ফার্ডিন্যান্ড’ ও ‘লাভিং ভিনসেন্ট’।

মৌলিক গান বিভাগে ‘দ্য গ্রেটেস্ট শোম্যান’-এর ‘দিস ইজ মি’ (বেঞ্জি পাসেক ও জাস্টিন পল) কিংবা ‘কোকো’র ‘রিমেম্বার মি’ (ক্রিস্টেন অ্যান্ডারসন লোপেজ ও রবার্ট লোপেজ) গানের মধ্যে যে কোনও একটির সেরা হওয়ার সম্ভাবনা বেশি। এ বিভাগে মনোনীত অন্য গানগুলো হলো ‘মাইটি রিভার’ (ম্যারি জে. ব্লিজ, ছবি: মাডবাউন্ড), ‘দ্য মিস্টারি অব লাভ’ (সাফজ্যান স্টিভেন্স, ছবি: কল মি বাই ইউর নেম) এবং ‘স্ট্যান্ড আপ ফর সামথিং’ (কমন, ডায়েন ওয়ারেন ও আন্ড্রা ডে, ছবি: মার্শাল)।

যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার অস্কারের ৯০তম আসর। টানা দ্বিতীয়বারের মতো জমকালো এই আয়োজন উপস্থাপনা করবেন টক শো সঞ্চালক জিমি কিমেল।

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশেও স্টার মুভিজ, স্টার মুভিজ এইচডি ও স্টার মুভিজ প্রিমিয়ার চ্যানেলে দেখা যাবে এবারের অস্কারযজ্ঞ।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৮
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।