ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

করোনা আতঙ্কেও ফ্লোর প্রাইসের কারণে সপ্তাহজুড়ে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০২০
করোনা আতঙ্কেও ফ্লোর প্রাইসের কারণে সপ্তাহজুড়ে সূচক বেড়েছে

ঢাকা: করোনা ভাইরাস আতঙ্কে পুঁজিবাজারে টানা পতন অব্যাহত থাকলেও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী শেয়ারের ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেওয়ার কারণে গত সপ্তাহে (২২-২৫ মার্চ) সূচক বেড়েছে। সপ্তাহের চার কার্যদিবসের মধ্যে দুই কার্যদিবস সূচকের বড় উত্থান হয়েছে। তবে সপ্তাহটিতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

শনিবার (২৮ মার্চ) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, করোনা থেকে পুঁজিবাজারকে রক্ষা করতে গত ১৯ মার্চ তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার ও ইউনিট দরে ফ্লোর প্রাইসের (যে দরের নিচে নামতে পারবে না) সর্বনিম্ন সীমা নির্ধারণ করেছে বিএসইসি।

বিএসইসির ওই নির্দেশনা পর বড় পতন থেকে রক্ষা পেয়েছে শেয়ারবাজার। একইসঙ্গে ওই নির্দশনার কারণে কিছুটা হলেও উত্থানে সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে বাজার মূলধন ১ হাজার ৫০২ কোটি টাকা বা শূন্য দশমিক ৪৮ শতাংশ বেড়েছে। সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১২ হাজার ২৩৫ কোটি টাকা। আগের সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ৩ লাখ ১০ হাজার ৭৩৩ কোটি টাকা।

গত সপ্তাহে ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮৮৭ কোটি ৮১ লাখ ৫১ হাজার ২৫ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৩৭০ কোটি ৬৭ লাখ ৩৪ হাজার ৮৯৩ টাকা বা ২৯ দশমিক ৪৫ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৮ কোটি ৪৮ লাখ ৮৫ হাজার ৯১৮ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ২২১ কোটি ৯৫ লাখ ৩৭ হাজার ৭৫৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩১৪ কোটি ৬২ লাখ ২১ হাজার ৪৭৯ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৯২ কোটি ৬৬ লাখ ৮৩ হাজার ৭২৩ টাকা কম হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বা শূন্য দশমিক ৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বা শূন্য দশমিক ১৪ শতাংশ এবং সিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯২১ এবং ১৩৩১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪০টি বা ৩৯ শতাংশের, কমেছে ১৯৬টির বা ৫৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২২টির বা ৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহজুড়ে এ ক্যাটাগরি শেয়ারের লেনদেন বেড়েছে। এই সময় এ ক্যাটাগরি শেয়ার লেনদেন হয়েছে ৮২৬ কোটি ২ লাখ ১৩ হাজার টাকার বা ৯৩ দশমিক ৪ শতাংশ, বি ক্যাটাগরি শেয়ারের লেনদেন হয়েছে ৫৪ কোটি ৩৬ লাখ ২০ হাজার টাকার বা ৬ দশমিক ১২ শতাংশ, এন ক্যাটাগরি শেয়ারের লেনদেন হয়েছে  ৫২ লাখ ৪৯ হাজার টাকার বা শূন্য দশমিক ৬ শতাংশ এবং জেড ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৬ কোটি ৯০ লাখ ৬৯ হাজার টাকার বা ০ দশমিক ৭৮ শতাংশ।

সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষে ১০ প্রতিষ্ঠান-মুন্নু সিরামিক, লিন্ডেবিডি, স্কয়ার ফার্মা, অরিয়ন ফার্মা, রেনেটা লিমিটেড, লাফার্জহোলসিম, মার্কেন্টাইল ব্যাংক, এপেক্স ফুট, সাউথইস্ট ব্যাংক ও সেন্ট্রাল ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২০৫ কোটি ৪৩ লাখ ৯৭ হাজার ৫৬২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৭৩ লাখ ৪৫ হাজার ৭৫৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৫১ কোটি ৭০ লাখ ৫১ হাজার ৮০৬ টাকা বা ২৮২ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯৪ পয়েন্ট বা ১ দশমিক ৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩২৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১৪ পয়েন্ট বা ১ দশমিক ৬৮ শতাংশ, সিএসই-৩০ সূচক ১০৪ পয়েন্ট বা ১ দশমিক ৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৬ পয়েন্ট বা ১ দশমিক ৯৬ শতাংশ এবং সিএসআই ৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৮৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৬ হাজার ৮৬০ পয়েন্টে, ৯ হাজার ৯৭৫ পয়েন্টে, ৮১৫ পয়েন্টে এবং ৭২৯ পয়েন্টে।

এ সময়ে সিএসইতে ২৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮৩টির বা ৩১ শতাংশের দর বেড়েছে এবং ১৮৪টির বা ৬৯ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে। কোনো কোম্পানির শেয়ার দর এ সময় কমেনি।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০২০
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad