ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রোজায় ভেজালবিরোধী অভিযান চালাবে বিএসটিআই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৪ ঘণ্টা, মে ১৫, ২০১৮
রোজায় ভেজালবিরোধী অভিযান চালাবে বিএসটিআই সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ছবি: বাংলানিউজ

ঢাকা: আসন্ন রমজানে ভোক্তাদের ভেজালমুক্ত খাদ্য এবং পণ্যসামগ্রী সরবরাহ নিশ্চিত করতে ঢাকাসহ সারাদেশে নিয়মিত ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

মঙ্গলবার (১৫ মে) সকালে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানিয়েছেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, রমজানে অসাধু ব্যবসায়ী এবং বিক্রেতারা যাতে ভেজাল খাদ্য ও পানীয় প্রস্তুত এবং বিক্রি করতে না পারে সেই লক্ষ্যে বিএসটিআই ও ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে ঢাকা মহানগরে প্রতিদিন ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করবে।

ঢাকার বাহিরে সারাদেশে বিএসটিআইয়ের আঞ্চলিক অফিসররা অভিযান পরিচালনা করবে। ইতোমধ্যে ঢাকায় ভেজাল বিরোধী অভিযান শুরু হয়েছে। যা পুরো রমজান মাস অব্যাহত থাকবে।

তিনি বলেন, রমজানে রোজাদাররা মুড়ি, কলা, খেজুর, সফট ড্রিংক পাউডার, কার্বোনেটেড বেভারেজ, ফ্রুট সিরাপ, ফ্রুট জুস, ফ্রুট ড্রিংকস, ভোজ্যতেল, সরিষার তেল, ঘি, দুধ, নুডুলস, লাচ্ছা সেমাই, পানি ইত্যাদি খাবার খেয়ে থাকেন। এ জাতীয় খাবারের ওপর বিশেষ অভিযান ঢাকা মহানগরের পাশাপাশি কেরানীগঞ্জ, সাভার, ধামরাই উপজেলায় মাসব্যাপী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। বিএসটিআইয়ের পাশাপাশি জেলা প্রশাসন, র‌্যাব, ডিএমপি ও এপিবিএন অভিযানে থাকবেন।

শিল্পমন্ত্রী বলেন, রজমানে ইফতারে যাতে নিরাপদ পানি সরবরাহ করার লক্ষ্যে সম্প্রতি ১৯টি মোবাইল টিম পরিচালনা করা হয়েছে। এতে ৪৭টি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়েছে। এসব অভিযানে মোট ৭৪টি মামলা দায়ের এবং ৩০ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  একই সঙ্গে ২৬টি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়েছে এবং ৫৭ জন ব্যক্তিকে বিভিন্ন মেয়াদে দণ্ড এবং ২৬ হাজার ৫০০ টি নিন্মমানের পানির জার ধ্বংস করা হয়েছে। রমজানে এই অভিযান অব্যাহত থাকবে।

রমজানে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর মান নিয়ন্ত্রণে বিএসইটিআইয়ের গৃহীত বিশেষ কার‌্যক্রম নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. দাবিরুল ইসলাম, বিএসটিআই মহাপরিচালক আবুল কালাম আজাদসহ শিল্প মন্ত্রণালয় এবং বিএসটিআই এর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, মে ১৫, ২০১৮
এমআইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।