[x]
[x]
ঢাকা, সোমবার, ৩ বৈশাখ ১৪২৫, ১৬ এপ্রিল ২০১৮

bangla news

আর্থিক প্রতিবেদন প্রকাশেও ইউনাইটেড এয়ারের নিয়ম ভঙ্গ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৭ ১০:২৮:০৯ পিএম
ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেড

ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেড

ঢাকা: অনিয়ম যেন থামছেই না বেসরকারি খাতের ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেডের। শেয়ার কারসাজি, লগ্নি লুটপাটের এবার আর্থিক প্রতিবেদন প্রকাশের ক্ষেত্রে অনিয়মের আশ্রয় নিয়েছে ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানিটি।

রোববার (০৭ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির তিনটি প্রান্তিকের (৯ মাস) আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়। 

করপোরেট গভর্নেন্স আইনের লঙ্ঘন করে ২০১৬ সালের জুলাই থেকে ২০১৭ সালের ৩১ মার্চ পর্যন্ত সময়ের এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। 

একই ভাবে সোমবার (০৮ জানুয়ারি) আরও দুই প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করা হবে জানিয়েছে কোম্পানি সূত্র। 
 
করপোরেট গভর্নেন্স আইন অনুসারে, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিকে বছরের প্রথম প্রান্তিকের সময় শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে হয়। 

কিন্তু সেই নিয়ম ভঙ্গ করে প্রতিষ্ঠানটি ২০১৬-১৭ অর্থবছরের (জুলাই-সেপ্টেম্বর) প্রথম প্রান্তিকের প্রতিবেদন রোববার প্রকাশ করেছে। 
 
শুধু তাই নয়, নিয়ম অনুসারে দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিক শেষ হওয়ার ৩০দিনের মধ্যে অর্থিক প্রতিবেদন প্রকাশের কথা। কিন্তু ২০১৬ সালের সেপ্টেম্বর-ডিসেম্বর পর্যন্ত এবং ২০১৭ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত আর্থিক প্রতিবেদনও রোববার প্রকাশ করা হয়েছে।
 
অন্যদিকে ২০১৭ সালের মার্চ থেকে জুন এবং জুলাই থেকে সেপ্টেম্বর এই প্রান্তিক দুটির আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ে প্রকাশ করেনি। সেখানেও আইন লঙ্ঘন করেছে কোম্পানিটি। এজন্য কোম্পানিটিকে এক একটি আর্থিক প্রতিবেদনের জন্য দিনে ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। 
 
বিষয়টি স্বীকার করে ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাসবীরুল আহমেদ চৌধুরী বাংলানিউজকে বলেছেন, রোববার তিন প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সোমবার আরও দুই প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করা হবে।
 
তিনি বলেন, যদি কোনো প্রতিষ্ঠান ছয় ম‍াস নিয়ম অনুসারে সঠিক সময়ে  অর্থিক প্রতিবেদন প্রকাশ না করে, তাহলে ১৮০ দিনে ৫ হাজার টাকা করে টাকা জরিমানা দিতে হবে।
 
কোম্পানির এমডি আরও বলেন, দীর্ঘদিন ধরে কোম্পানির প্রোডাকশন বন্ধ। তাই আমাদের জন্য এই আইন কার্যকর না। আর যদি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) জরিমানা করেও তা হলে আমরা আবেদন করবো তা মওকুফের জন্য।
 
দীর্ঘদিন ধরে কার্যক্রম বন্ধ কোম্পানিটির প্রতিবেদন দেখ‍া গেছে, কোম্পানিটি ৯ মাসে আগের বছরের সময়ের তুলনায় শেয়ার প্রতি লোকসান ১৮ শতাংশ বেড়েছে। 

তিন প্রান্তিকের মধ্যে ২০১৬ সালের জুলাই থেকে ২০১৭ সালের মার্চ পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ দশমিক ৬ টাকা। আগের বছর একই সময়ে ছিল দশমিক ৯০ টাকা। এই সময়ে শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭ দশমিক৭৭ টাকা।
 
এর আগের প্রান্তিক অর্থাৎ ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত (অক্টোবর-ডিসেম্বর ১৬) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে দশমিক ৩৪ টাকা। 

তারও আগের প্রান্তিকে ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত (জুলাই-সেপ্টেম্বর’১৬) সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে দশমিক ৪৪ টাকা। 
 
লোকসানের বিষয়ে ইউনাইটেড এয়ারের এমডি বলেন, কোম্পানির সব কিছু আপডেট কর‍া হচ্ছে। দ্রুত প্রোডাকশনে যেতে কাজ করছি।
 
সম্প্রতি শেয়ার কারসাজির দায়ে কোম্পানির এমডিসহ পরিচালকদের জরিমানা করা হয়েছে। পাশাপাশি কোম্পানিটিকে সতর্ক করে দিয়েছে সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন।  
 
বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৮
এমএফআই/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa