ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

একনেকে ১২ জেলায় হাইটেক পার্ক অনুমোদন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
একনেকে ১২ জেলায় হাইটেক পার্ক অনুমোদন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় একনেক সভায়- ছবি: পিআইডি

ঢাকা: জ্ঞানভিত্তিক সমাজ ও ডিজিটাল ইকোনমি প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের ১২ জেলায় হাইটেক পার্ক স্থাপনের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (২৫ এপ্রিল) সকালে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

হাইটেক পার্ক অনুমোদন পাওয়া জেলাগুলো হলো- খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ময়মনসিংহ, জামালপুর, নাটোর, গোপালগঞ্জ, ঢাকা ও সিলেট।

প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট জেলাগুলোতে আইটি পার্ক/হাইটেক পার্ক গড়ে তোলা হবে। প্রকল্পের মোট ব্যয়ের ১ হাজার ৭শ’ ৯৬ কোটি ৪০ লাখ টাকার মধ্যে ভারতের দ্বিতীয় লাইন অব ক্রেডিট থেকে ১ হাজার ৫শ’ ৪৪ কোটি টাকা ও সরকারি তহবিল থেকে ২শ’ ৫২ কোটি ৪০ লাখ টাকার যোগান দেওয়া হবে। ২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে সভায় জানানো হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সাল নাগাদ আমরা জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও ডিজিটাল ইকোনমি গড়ে তোলার চেষ্টা করছি। একইসঙ্গে আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলা পর্যায়ে ১২টি আইটি পার্ক/হাইটেক পার্র্ক প্রতিষ্ঠার এ প্রকল্প অনুমোদন সেসব উদ্যোগককে গুরুত্বপূর্ণ ভিত্তি দেবে।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
পিআর/জিপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।