ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মূল আরএডিপি ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকাই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
মূল আরএডিপি ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকাই জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দকেই ঠিক রেখে মূল সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার বরাদ্দ দেওয়া হয়েছে। ফলে এডিপি’র বরাদ্দ বাড়েনি বা কমেনি। তবে বরাদ্দের আন্ত:বণ্টন হবে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ আরএডিপি’র অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও এনইসি’র  চেয়ারপারসন শেখ হাসিনা।



মূল আরএডিপি’র ব্যয় বরাদ্দ মেটাতে সরকারি অর্থায়ন (জিওবি) ৭৭ হাজার ৭০০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য (পিএ) বাবদ আসবে ৩৩ হাজার কোটি টাকা।

এছাড়া স্বায়ত্ত্বশাসিত সংস্থা ও কর্পোরেশনগুলোর নিজস্ব অর্থায়নের চাহিদা অনুসারে আরএডিপি’তে বরাদ্দ দেওয়া হয়েছে ৮ হাজার ৫৯৫ কোটি টাকা।  ফলে মোট আরএডিপি’র আকার দাঁড়াচ্ছে ১ লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা।

পদ্মাসেতু ও মেট্রোরেলসহ ১০টি মেগা প্রকল্পকে গুরুত্ব দিয়ে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার এডিপি অনুমোদন দেয় সরকার। তবে আরএডিপি’তে ১ লাখ ১৬ হাজার ২৬৩ কোটি ১৭ লাখ টাকার বরাদ্দ প্রস্তাব করেছিল পরিকল্পনা মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।