ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিদ্যাবারিধী ড. বরসম্বোধি চট্টগ্রামে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮
বিদ্যাবারিধী ড. বরসম্বোধি চট্টগ্রামে

চট্টগ্রাম: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধ গবেষক ও পণ্ডিত, ভারতের বিহার রাজ্যের বুদ্ধগয়া মহাবোধি সোসাইটি অব ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট, ধর্মদূত মেম্বার ও মেডিটেশন টিচার বিদ্যাবারিধী ড. বরসম্বোধি মহাথের শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে বাংলাদেশে এসেছেন।

রিজেন্ট এয়ার ওয়েজের একটি ফ্লাইটে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। রোববার (২১ জানুয়ারি) বাঁশখালী পৌরসভার ২ নম্বর ওয়ার্ড উত্তর জলদীতে রিটন বড়ুয়া ও রিকন বড়ুয়ার আয়োজনে অষ্টপরিষ্কারসহ সংঘদানে প্রধান জ্ঞাতি হিসেবে ধর্মদেশনা দেবেন।

এ ছাড়া বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে যোগদান করে খণ্ডকালীন মেডিটেশন কোর্স, বৌদ্ধ ধর্মবিষয়ক আলোচনা সভায় অংশ নেবেন। বাংলাদেশে অবস্থানকালীন তিনি নগরীর নন্দনকানন বৌদ্ধ বিহারে অবস্থান করবেন।
২৬ জানুয়ারি তার ভারতে ফেরার কথা রয়েছে।  

ড. বরসম্বোধি মহাস্থবিরের লেখা উপসম্পদা বিধি ও ভামুক লোম বিনিচ্ছয়, বুদ্ধ বন্দনা ও সাধনা পদ্ধতি, ধর্মচক্র প্রবর্তন সূত্র, হেমবত সূত্র, সচিত্র তীর্থ পরিক্রমা, থেরবাদ পরম্পরায় বিনয় সংক্রান্ত সমস্যা এবং সমাধান, মৃত্যুর পরে প্রভৃতি বই আন্তর্জাতিক মহলে বেশ সমাদৃত। আমেরিকা, অস্ট্রেলিয়া, ইউরোপ, বাংলাদেশ, ভারতের বিভিন্ন প্রদেশে তিনি তিন দশকেরও বেশি সময় ধরে ধর্মপ্রচার করছেন। তা ছাড়া শতাধিক আন্তর্জাতিক জার্নালে তার প্রবন্ধও প্রকাশিত হয়। তিনি চট্টগ্রামের বাঁশখালী পৌরসভাধীন উত্তর জলদী গ্রামের অনঙ্গমোহন বড়ুয়া ও ঐরবালা বড়ুয়ার ছেলে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।