[x]
[x]
ঢাকা, বুধবার, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ২২ নভেম্বর ২০১৭

bangla news

গর্ভকালীন ডায়াবেটিস প্রতিরোধে চাই সচেতনতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-১৪ ৮:৪২:৫৯ পিএম
বক্তব্য দেন মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ও কেডিএস গ্রুপের চেয়ারম্যান খলিলুর রহমান

বক্তব্য দেন মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ও কেডিএস গ্রুপের চেয়ারম্যান খলিলুর রহমান

চট্টগ্রাম: গর্ভকালীন ডায়াবেটিস প্রতিরোধে সচেতনতা সৃষ্টির আহ্বান জানিয়েছেন বিশ্ব ডায়াবেটিস দিবসের সুধী সমাবেশের বক্তারা। 

মঙ্গলবার (১৪ নভেম্বর) খুলশীর জাকির হোসেন সড়কের চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’।  

ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি এসএম শওকত হোসেনের সভাপতিত্বে  সমাবেশে স্বাগত বক্তব্য দেন সমিতির সাধারণ‍ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী।

প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ও কেডিএস গ্রুপের চেয়ারম্যান খলিলুর রহমান। তিনি বলেন, বর্তমানে ডায়াবেটিক হাসপাতাল চট্টগ্রামের জন্য একটি মডেল হাসপাতালে পরিণত হয়েছে।ডায়াবেটিস যেহেতু সারা জীবনের রোগ সেহেতু সবাইকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে সুস্থভাবে চলার জন্য নিয়মিত পরীক্ষা করতে হবে।সম্প্রতি সময়ে গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বেড়েছে।তাই গর্ভবতী নারীদের জন্য ডায়াবেটিক হাসপাতাল যে উদ্যোগ নিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়।

তিনি ডায়াবেটিক হাসপাতালের জন্য একটি অ্যাম্বুল্যান্সসহ স্থায়ী একটি ইউনিট স্থাপনের আশ্বাস দেন।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ডায়াবেটিস আছে এমন গর্ভবতী মায়েদের নিরাপদ প্রসবের জন্য ডায়াবেটিস প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকদের মাধ্যমে হাসপাতালে প্রসবের ব্যবস্থা করা উচিত।পুরো গর্ভকালীন অভিজ্ঞ পুষ্টিবিদের পরামর্শ অনুসারে খাদ্য তালিকা মেনে চলতে হবে। যেহেতু গর্ভাবস্থায় ঘন ঘন ক্ষুধা থাকে, তাই দিনের খাবার ৫-৬ বারে ভাগ করে খেতে

সমিতির কোষাধ্যক্ষ মোহাম্মদ শাহাবুদ্দিনের পরিচালনায় বক্তব্য দেন কিডনি ফাউন্ডেশনের সভাপতি ডা. মঈনুল ইসলাম মাহমুদ, মুক্তিযোদ্ধা রফিকুল আলম চৌধুরী, সমিতির যুগ্ম সম্পাদক মো. শাহনেওয়াজ, ইঞ্জিনিয়ার জাবেদ আবছার চৌধুরী, নির্বাহী সদস্য  এসএম জাফর, মো. রাকিবুল ইসলাম, অ্যাডভোকেট জয়শান্ত বিকাশ বড়ুয়া, প্রিন্সিপাল লায়ন মো. সানাউল্লাহ, অ্যাডভোকেট মো. আকতার হোসেন, মোহাম্মদ শহীদুল্লাহ, সৈয়দ মোর্শেদ হোসেন, হাসান মুরাদ ও পুষ্টিবিদ হাসিনা আকতার লিপি।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa