[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৪ শ্রাবণ ১৪২৫, ১৯ জুলাই ২০১৮

bangla news

শিল্পকলায় শুরু হচ্ছে নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১২ ১:৫০:৫০ এএম
সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আগামী ১৫ জুলাই থেকে শুরু হচ্ছে ১৪ দিনব্যাপী ‘২১তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী’। এ প্রদর্শনীতে এবার ৩৮০জন শিল্পীর ৪১২টি শিল্পকর্ম প্রদর্শন করা হবে।

বুধবার (১১ জুলাই) সন্ধ্যায় প্রদর্শনীর আয়োজন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, চারুকলা বিভাগের সিনিয়র ইন্সট্রাক্টর রেজাউল হাশেম, প্রদ্যুৎ কুমার দাস, সহকারী পরিচালক আফজাল হোসেন, চারুকলা বিভাগের সহকারী পরিচালক এএম মোস্তাক আহমেদসহ একাডেমির অন্য কর্মকর্তারা।

লিয়াকত আলী লাকী জানান, আগামী শনিবার (১৪ জুলাই) বিকেল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ এবং চিত্রশিল্পী চন্দ্র শেখর দে।

এবছর প্রদর্শনীর জন্য ২১ থেকে ৩৫ বছর বয়সী ৭৮৭ জন নবীন শিল্পীর ১৯৭৬টি শিল্পকর্ম জমা পড়ে। এর মধ্যে থেকে বাছাই কমিটির মাধ্যমে ৩৮০ জন শিল্পীর ৪১২টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়। এসব শিল্পকর্মের মধ্যে চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, মৃৎশিল্প, কারুশিল্প, স্থাপনা, পারফর্মেন্স এবং নিউ মিডিয়াসহ চারুশিল্পের প্রায় সব শিল্পকর্ম রয়েছে।

এবার প্রদর্শনীর শিল্পকর্ম নির্বাচন কমিটিতে ছিলেন শিল্পী আব্দুল মান্নান, শিল্পী তরুণ ঘোষ, শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস এবং শিল্পী আনিসুজ্জামান। পুরস্কার মনোনয়নের জন্য বিচারক হিসেবে ছিলেন শিল্পী কেএমএ কাইয়ূম, শিল্পী চন্দ্র শেখর দে এবং শিল্পী সাইদুল হক জুঁইস।

নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে নবীন শিল্পী চারুকলা পুরস্কার, চিত্রকলায় শ্রেষ্ঠ পুরস্কার, ভাস্কর্যে শ্রেষ্ঠ পুরস্কার, ছাপচিত্রে শ্রেষ্ঠ পুরস্কার এবং চারটি সম্মানসহ ৫টি ক্যাটাগরিতে মোট আটটি পুরস্কার দেওয়া হবে। প্রচলিত রীতি অনুযায়ী পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের নাম উদ্বোধনী দিনে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

এর আগে নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে যেসব শিল্পী স্বীকৃত ও পুরস্কৃত হয়েছেন তারাই দেশে এবং বিদেশে আন্তর্জাতিক প্রদর্শনীতে পুরস্কৃত হচ্ছেন এবং দেশের জন্য সুনাম অর্জন করছেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত এ প্রদর্শনী শনিবার (২৮ জুলাই) পর্যন্ত উন্মুক্ত থাকবে সবার জন্য।

বাংলাদেশ সময়: ০১৪৬ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
এইচএমএস/আরআইএস/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa