[x]
[x]
ঢাকা, রবিবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫, ২০ মে ২০১৮

bangla news

মেলায় ভিন্ন ধরনের গল্প সংকলন ‘কল্পে গল্পে ইলিশ’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৪ ২:০৩:৫১ পিএম
কল্পে গল্পে ইলিশ গ্রন্থ

কল্পে গল্পে ইলিশ গ্রন্থ

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ভিন্ন ধরনের গল্প সংকলন ‘কল্পে গল্পে ইলিশ’। ইলিশ মাছকে প্রসঙ্গ বা অনুষঙ্গ করে লিখিত ৩৪টি গল্প আছে এই সংকলনে।

প্রতিটি গল্পের সঙ্গে আছে পুরো পৃষ্ঠা জুড়ে অলঙ্করণ। প্রচ্ছদ এবং ইনারের অসাধারণ ছবিগুলো এঁকেছেন চিত্রশিল্পী আনিসুজ্জামান মামুন।

এটি প্রকাশ করেছে মূর্ধন্য প্রকাশনী। সংকলনটি সম্পাদনা করেছেন কথাশিল্পী মঈনুল হাসান ও মোজাফ্ফর হোসেন।

গ্রন্থভুক্ত ছোটগল্পে ইলিশ কেবল সাংস্কৃতিক কিংবা অর্থনৈতিক উপকরণ হিসেবে চিহ্নিত হয়নি, রাজনৈতিক ও সামাজিক জীবনে নানা ধরনের বঞ্চনার প্রতীক হিসেবেও উঠে এসেছে। এসব ছোটগল্পে ব্যক্তিগত হতাশার পাশাপাশি সাম্প্রদায়িক দাঙ্গা, দেশভাগ, খুনোখুনি এসবের সঙ্গে মিলিয়ে চমৎকার প্রতীকী অনুষঙ্গ হয়ে উঠেছে ইলিশ।

গল্প নির্বাচন প্রসঙ্গে সম্পাদক মঈনুল হাসান জানান, ‘আমাদের অনুরোধে অনেকে এই সংকলনের জন্য গল্প লিখে পাঠিয়েছিলেন। তাদের কেউ কেউ প্রতিষ্ঠিত লেখক। কিন্তু ইলিশের প্রসঙ্গ থাকলেও গল্প হিসেবে সেগুলো দুর্বল হওয়ার কারণে রাখা সম্ভব হয়নি। আবার কয়েকটি গল্প রেখেছি যেগুলোতে ইলিশের প্রসঙ্গ তত তীব্রভাবে আসেনি, কিন্তু গল্প হিসেবে অসাধারণ। 

সংকলন সম্পর্কে মোজাফ্ফর হোসেন বলেন, লেখক তালিকাতে বিশেষ আকর্ষণ হিসেবে বিবেচিত হতে পারে ভারতের প্রথিতযশা গীতিকার, কবি ও কথাশিল্পী গুলজার এবং ভারতের সাহিত্য অকাদেমি পুরস্কারজয়ী খ্যাতনামা মনিপুরী লেখক নোংথোম্বম কুঞ্জমোহন সিংহের লেখা গল্প। দু’টি গল্পই বিশ্বসেরা ছোটগল্পের তালিকায় স্থান পাওয়ার মতো। প্রমথনাথ বিশী ও শৈবাল মিত্রের লেখা গল্প দু’টি অসাধারণ বললে কম বলা হবে। হোসেন উদ্দিন হোসেন, সালেহা চৌধুরী, ইমদাদুল হক মিলন, হরিশংকর জলদাস, অমর মিত্র, আনিসুল হক, আহমাদ মোস্তফা কামাল, সাত্যকি হালদার, শিমুল মাহমুদসহ প্রায় প্রত্যেকের গল্প এই সংকলনের সম্পদ হয়ে উঠেছে।

মেলায় গ্রন্থটি পাওয়া যাচ্ছে বিশেষ ছাড়ে মূর্ধন্য প্রকাশনীর স্টলে।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
এইচএমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa