ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

চৌদ্দ লাইনের গল্প নিয়ে পনের মিনিটের শর্টফিল্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
চৌদ্দ লাইনের গল্প নিয়ে পনের মিনিটের শর্টফিল্ম পনের মিনিটের শর্টফিল্ম ‘উন্নয়নশীল দেশের সম্ভাবনা’ । ছবি: সংগৃহীত

গল্পটি খুবই ছোট্ট। মাত্র সতের লাইন। ‘উন্নয়নশীল দেশের সম্ভাবনা’ নামে অতিশয় ছোটো গল্পটির রচয়িতা পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী। বাংলাদেশের আনোয়ার হোসেন পিন্টু গল্পটি নিয়ে বানাচ্ছেন ‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’ নামে পনের মিনিটের শর্টফিল্ম।

কথাসাহিত্যের ছোটগল্প ঘরানায় ‘অণুগল্প’ নবাগত একটি আঙিক। বলাইচাঁদ বা বনফুল হলেন ‘অণুগল্প’-এর আশ্চর্য নির্মাতা।

খুবই সংক্ষিপ্ত পরিসরে তিনি অনেকগুলো ছোটর চেয়েও ছোট ‘অণুগল্প’ রচনা করেছেন।

চট্টগ্রামের সাংবাদিক ও সত্যজিৎ বিশেষজ্ঞ আনোয়ার হোসের পিন্টু বইয়ের দোকান ‘বাতিঘর’-এ হঠাৎ করেই স্বপ্নময় চক্রবর্তীর ‘অণুগল্প’ সঙ্কলন হাতে পান। পেয়েই দাঁড়িয়ে দাঁড়িয়ে অল্প ক্ষণেই পড়া শেষ করেন ছোট্ট ছোট্ট গল্পগুলো। গ্রন্থভুক্ত ‘উন্নয়নশীল দেশের সম্ভাবনা’ নামের গল্পটি পড়ে তিনি এতটাই শিহরিত হন যে, গল্পটিকে চলচ্চিত্রায়িত করার পরিকল্পনা নিয়ে নেন তখনই। খুব তাড়াতাড়িই কলকাতায় গল্পকারের সঙ্গে ফোনে যোগাযোগ ও অনুমতি নিয়ে চিত্রনাট্য ও সংলাপ রচনা সম্পন্ন করেন তিনি। প্রি-শুটিং সংক্রান্ত সব কাজ শেষে তিনি এখন ক্যামেরা নিয়ে মাঠে নেমেছেন। শর্টফিল্মটি পরিচালনাও করছেন নিজেই।

নির্মাতা আনোয়ার হোসেন পিন্টু আলাপকালে আনোয়ার হোসেন পিন্টু জানান, খুবই স্বল্প বাজেটে চলচ্চিত্রটি নির্মিত হচ্ছে। চলচ্চিত্রের ঋপদী ধারাকেই তিনি প্রাধান্য দিচ্ছেন কাজটি করতে গিয়ে। নির্মাণের পুরো কাজটিই আউটডোরে সম্পন্ন করা হবে। পনের মিনিটে মাত্র ছয়টি সিকোয়েন্স রয়েছে। এর মধ্যে ময়লার ভাগাড়, পাবলিক প্লেস, হোটেল, জনারণ্য ইত্যাদি স্থানে চিত্রায়িত হবে কাহিনী। চট্টগ্রাম শহর ও আশেপাশের এলাকাকেই লোকেশন হিসাবে বেছে নিয়েছেন আনোয়ার হোসেন পিন্টু। রূপক ও প্রপঞ্চকে উন্মোচনের প্রয়োজনে তিনি ফিল্মের ব্যাকরণ সম্মত কিছু ফ্যান্টাসি ও মন্তাজ কৌশল প্রয়োগ করেছেন, যাতে জটিল ও তাত্ত্বিক অনেক বিষয় দর্শকদের বুঝতে সুবিধা হয়।

‘উন্নয়নশীল দেশের সম্ভাবনা’ নামের গল্পটির ভিত্তিতে নির্মিত ‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’ শর্টফিল্মে প্রধান চরিত্রে অভিনয় করেছেন চট্টগ্রামের অগ্রণী মঞ্চশিল্পী অলকেশ ঘোষ। । মঞ্চনাটকের একজন গুরুত্বপূর্ণ কুশীলব তিনি। তার মেয়ে অপর্ণা ঘোষ ‘মেঘমল্লার’ ও ‘ভূবণমাঝি’খ্যাত অভিনেত্রী। পিন্টু জানান, ডিসেম্বররের মধ্যে শর্টফিল্মটি প্রচার করা সম্ভব হবে। সম্পাদনা, শব্দ সংযোজন ও প্রিন্টের কাজগুলো ভারতে করার জন্য কিছুটা সময় লাগছে।

গল্পকার স্বপ্নময় চক্রবর্তীআনোয়ার হোসেন পিন্টু ইতিপূর্বে কথাশিল্পী নাজমুল আলমের ‘শাড়ি’ নামের গল্পটির চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন। মঞ্চে তা প্রদর্শিত হয়ে প্রশংসিত হয়েছে। ‘চলচ্চিত্র চিন্তা’ নামক সাময়িকী ও ফিল্ম মুভমেন্টের সঙ্গে সরাসরি জড়িত আনোয়ার হোসেন পিন্টুর মৌলিক গবেষণাকর্মের মধ্যে অন্যতম হলো হাজার পৃষ্ঠার চিত্রময় গ্রন্থ ‘সত্যজিতের রবীন্দ্রনাথ’। গ্রন্থটি উভয় বাংলার বোদ্ধা মহলে সমাদৃত।    

মাত্র চৌদ্দ লাইনের একটি গল্পকে চলচ্চিত্রায়িত করা নিঃসন্দেহে চ্যালেঞ্জিং কাজ। আগে কেউ অনুগল্প ভিত্তিক স্বল্প বা পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন বলেও শোনা যায় নি। সংক্ষিপ্ত কাঠামো ও ছোট্ট পরিসরের পাশাপাশি উন্নয়ন ও অনুন্নয়ন বিষয়ক বহু আলোচিত, বহু বিতর্কিত বিষয়কে রূপালি পর্দায় তুলে ধরার প্রয়াসও চলচ্চিত্রাঙ্গণে বেশ অভিনব আর কৌতুহলোদ্দীপক প্রসঙ্গ। নানা অভিনবত্ব ও  বৈশিষ্ট্যের কারণেই চৌদ্দ লাইনের গল্প নিয়ে পনের মিনিটের শর্টফিল্মটি বোদ্ধাদের নজর কাড়বে।

ড. মাহফুজ পারভেজ: কবি-গল্পকার-গবেষক। অধ্যাপক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।