ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

শেষ হচ্ছে নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
শেষ হচ্ছে নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব শেষ হচ্ছে নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব/ছবি: বাংলানিউজ

বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রতিষ্ঠাতা নাট্যকার সেলিম আল দীন। তিনি বাংলা নাটকের হাজার বছরের সূত্র আবিষ্কার করে লিখেছেন ‘মধ্যযুগের বাংলা নাটক’ শীর্ষক আকরগ্রন্থ। নাট্যচর্চায় স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার।

প্রয়াত সেলিম আল দীনের ৬৮তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলছে উৎসব। নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব-২০১৭।

‘রবীন্দ্রনাথ-সেলিম আল দীন রয় ঐতিহ্যের ধারায়, বাংলা জয়যাত্রা কভু না হারায়’ স্লোগানে আয়োজিত হচ্ছে এবারের উৎসব।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে তিন দিনব্যাপী (১৮ থেকে ২০ আগস্ট) এ আয়োজনে আলোচনা করা হয় নাট্যচার্য সেলিম আল দীনের জীবন, কর্ম ও দর্শন নিয়ে। এছাড়া স্বপ্নদলের আয়োজনে প্রথম দু’দিনে মঞ্চস্থ করা হয় রবীন্দ্রনাথের কাব্যনাট্য চিত্রাঙ্গদা ও জাহিদ রিপন নির্দেশিত হেলেন কেলার।

আয়োজনের তৃতীয় ও শেষ দিন রোববার (২০ আগস্ট) সন্ধ্যায় স্বপ্নদল মঞ্চস্থ করবে নাট্যচার্য সেলিম আল দিনের হরগজ। নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

১৯৪৯ সালে ১৮ অগাস্ট ফেনীতে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। বাংলা নাটকের শেকড়সন্ধানে ব্রতী এ নাট্যকার জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।  

একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাওয়া নাট্যকার সেলিম আল দীন মারা যান ২০০৮ সালের ১৪ জানুয়ারি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের এ অধ্যাপকের মৃত্যুর পর তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে প্রতিবছর আয়োজন করা হয় ‘নাট্যচার্য সেলিম আল দীন জন্মোৎস '।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।