ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জাতীয় জাদুঘরে আইজিসিসির রবীন্দ্রসংগীত সন্ধ্যা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
জাতীয় জাদুঘরে আইজিসিসির রবীন্দ্রসংগীত সন্ধ্যা সংগীত পরিবেশন করছেন লাইসা আহমেদ লিসা

ঢাকা: রবীন্দ্রসংগীতে দর্শক-শ্রোতাকে মুগ্ধ ও আবিষ্ট করেছেন বাংলাদেশের প্রতিভাবান শিল্পী লাইসা আহমেদ লিসা। 

গত বুধবার (৯ আগস্ট) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটরিয়ামে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের (আইজিসিসি) আয়োজনে সংগীত পরিবেশন করেন তিনি।

সংগীতানুষ্ঠানের বাদ্যযন্ত্রে ছিলেন-- এনামুল হক (তবলা), রবিন্স চৌধুরী (কিবোর্ড), অসিত বিশ্বাস (এস্রাজ) ও নাজমুল আলম (মন্দিরা)।

মেধাবী ও প্রতিভাবান রবীন্দ্রসংগীত শিল্পী লিসা তার অনবদ্য সংগীতশৈলীর কারণে বোদ্ধাদের কাছে বিশেষভাবে প্রশংসিত।  সংগীত পরিবেশন করছেন লাইসা আহমেদ লিসামুসলিম পরিবারে জন্মগ্রহণ করা লিসা রবীন্দ্রসংগীতের সঙ্গে প্রথম পরিচিতি লাভ করেন তার বাবা মরহুম ড. মফিজ উদ্দিন আহমেদের কাছ থেকে। পরবর্তীতে তিনি প্রফেসর গোলাম মোরশেদ, ওয়াহেদুল হক ও সন্জীদা খাতুনের কাছ থেকে রবীন্দ্রসংগীতের ওপর প্রশিক্ষণ নেন। ওস্তাদ অমরেশ রায় চৌধুরী এবং ওস্তাদ রবিউল হুসেনের কাছে তিনি হিন্দুস্তানি ক্লাসিকাল মিউজিকের প্রশিক্ষণ নেন।  

লিসা বর্তমানে ছায়ানটের জেনারেল সেক্রেটারি ও রবীন্দ্রসংগীত প্রশিক্ষক। তিনি আনন্দধ্বনির একজন সদস্য এবং জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদের কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্টও।

এইচএমভি সারেগামা ও বেঙ্গল ফাউন্ডেশনের মতো নামকরা সংগীত প্রকাশনী থেকে এ পর্যন্ত তার ১২টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। তিনি জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদের আয়োজিত প্রতিযোগিতায় ১৯৮১ ও ১৯৮২ সালে জুনিয়র, ১৯৮৩ সালে সিনিয়র বিভাগে বিজয়ী হন। এছাড়া ২০০৭ সালে সিটিসেল চ্যানেল আইয়ের সেরা রবীন্দ্রসংগীত শিল্পীর পুরষ্কার নেন। তিনি ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি ও অস্ট্রেলিয়ার বিভিন্ন অনুষ্ঠানেও রবীন্দ্রসংগীত পরিবেশন করেন।

লিসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি ও মলিকিউলার বায়োলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি বিভাগের অধ্যাপক ও সভাপতি।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।