ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রবীন্দ্র সঞ্জীবনী ‘রাজার চিঠি’র মঞ্চায়ন সাভারে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
রবীন্দ্র সঞ্জীবনী ‘রাজার চিঠি’র মঞ্চায়ন সাভারে রবীন্দ্র সঞ্জীবনী ‘রাজার চিঠি’র মঞ্চায়ন সাভারে

একটি চিঠি, ১৯৩৯ সালে বাংলাদেশের শাহজাদপুর থেকে লেখা হয়েছে কলকাতার রবীন্দ্রনাথ ঠাকুরকে। লিখেছেন হরিদাস বসাক। আর রবীন্দ্রনাথের দেওয়া সেই চিঠির উত্তরই যেনো বদলে দেয় এই মানুষটির জীবনবোধ।

রবীন্দ্র সাহিত্যের প্রতি তিনি মুগ্ধ হন। প্রেমে পড়েন এই মানুষটির অফুরান প্রাণসঞ্জীবনী দেখে।

নিজের মধ্যে গেঁথে নিতে চেষ্টা করেন তার দর্শন।

রবীন্দ্রনাথ ঠাকুরের এমন এক উৎসাহী ভক্ত হরিদাস বসাককে কেন্দ্র করেই ‘রাজার চিঠি’ নাটকটি রচিত হয়েছে বলে বাংলানিউজকে জানালেন এর রচয়িতা মাহফুজা হিলালী।  

সবার জন্য উন্মুক্ত নাটকটি শনিবার (২২ জুলাই) সন্ধ্যা ৭টায় সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) মঞ্চায়ন হবে।

সাভারের জাগরণী থিয়েটারের ১৫তম এই প্রযোজনার নির্দেশনা দিচ্ছেন দেবাষীষ রায়। এছাড়া মঞ্চায়নে রয়েছেন শরণ সাহা, বাহারুল ইসলাম, শোয়েব হাসনাত মিতুল, ইয়াসমিন শামীম, রফিকুল ইসলাম রানী, কাজী ফাহাদ, সজীব ঘোষ, মাহমুদা ইয়াসমিন সুমি, শাহনাজ আক্তার শিমুল, রিপা হাওলাদার, রেজওয়ান রিমন, বিদ্যান বিশ্বাস ও বিপাশা সাহা।

নাটকটি সম্পর্কে এর রচয়িতা মাহফুজা হিলালী বলেন, রবীন্দ্রনাথের কাছ থেকে চিঠির উত্তর পাওয়ার পর হরিদাস সাধারণত শিল্প ও সাহিত্যে নিজেকে উৎসর্গ করেন। ১৯৪৭ সালে দেশভাগের সময় যখন অনেক হিন্দু পরিবার ভারতে চলে যায়, তখনও তিনি শাহজাদপুরেরই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। তিনি ভাবেন, রবীন্দ্রনাথ তাকে যে ঠিকানায় চিঠির উত্তর পাঠিয়েছেন, তিনি সে ঠিকানাতেই থেকে যাবেন। এরপর ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তার বাড়ি-ঘর পুড়িয়ে ফেলা হলেও তিনি সেই চিঠির সন্ধানে আবারও ফিরে আসেন শাহজাদপুরে।

ভারতের শান্তিনিকেতনে ‘রবীন্দ্র সাহিত্যের নাট্যরূপ’ কর্মশালায় লেখা ‘রাজার চিঠি’ ইতোমধ্যেই ভারত এবং বাংলাদেশের বিভিন্ন মঞ্চে অর্জন করেছে দর্শকপ্রিয়তা। এছাড়া বাংলাদেশের বিভিন্ন স্থানে বর্তমানে মাহফুজা হিলালীর নয়টি নাটকের মঞ্চায়ন চলছে বলেও বাংলানিউজকে জানান তিনি।  

অন্যদিকে, কঠোর পরিশ্রমের মধ্যদিয়ে সাভারে নাটকটি মঞ্চায়নের জন্য জাগরণী থিয়েটারের প্রতি বিশেষ ধন্যবাদ জানান এই রচয়িতা।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।