ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

পীরগঞ্জের ইতিহাস বইটি প্রেরণা সৃষ্টি করবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৭
পীরগঞ্জের ইতিহাস বইটি প্রেরণা সৃষ্টি করবে রাজধানীর সোনারগাঁও হোটেলে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা: পীরগঞ্জ (রংপুর) উপজেলার পুর্ণাঙ্গ ইতিহাস রচিত হয়েছে। গবেষক ও নতুন প্রজন্মের কাছে বইটি উৎসাহ ও প্রেরণা যোগাবে বলে মন্তব্য করেছেন সাহিত্যিক মোতাহার হোসেন সুফী।

শুক্রবার (৩১ মার্চ) রাজধানীর সোনারগাঁও হোটেলে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বইটির মোড়ক উন্মোচন করা হয়। ঢাকাস্থ পীরগঞ্জ (রংপুর) সমিতির উদ্যোগে বইটি প্রকাশিত হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বইটির সম্পাদনা পরিষদের প্রধান সাহিত্যিক ভাষা সৈনিক মোতাহার হোসেন সুফী বলেন, ইতিহাস ছাড়া জাতির পরিচয় হয় না। ইতিহাস ঐতিহ্য জাতির সম্পদ। ইতিহাস না জানলে প্রজন্ম গড়ে উঠতে পারে না।

বইটিতে ভৌগলিক প্রেক্ষাপটে পীরগঞ্জ, বাংলা সাহিত্যে পীরগঞ্জ, ইতিহাস ও প্রত্নতত্ত্ব, ভূতাত্ত্বিক ইতিহাস, মুক্তিযুদ্ধে পীরগঞ্জ, বরেন্দ্র ব্যক্তিত্বসহ মোট ৯টি প্রবন্ধ রয়েছে। বাদ যায়নি অবিচ্ছেদ্য অংশ পীরগঞ্জের আদিবাসিরাও। সুন্দরভাবে ফুটে উঠেছে তাদের জীবন-জীবিকা ও সংস্কৃতি।

দেশ বরেণ্য গুণীজন ও লেখকদের লেখনির মাধ্যমে সম্বৃদ্ধ হয়েছে বইটি। তবে বইটি পৃষ্ঠা সংখ্যায় হয়তো খুব বেশি নয়। ২১৪ পৃষ্ঠার ওয়ান-সিক্সটিন সাইজের বইটি পড়লে একাদশ শতাব্দীর অনেক পিলে চমকানোর মতো তথ্য সামনে চলে আসবে।
রাজধানীর সোনারগাঁও হোটেলে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের  বইয়ের মোড়ক উন্মোচন
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পীরগঞ্জের বিশিষ্টজনরা ছাড়াও অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. লুৎফর রহমান, বিশিষ্ট শিল্পপতি কাজী জহুরুল ইসলাম রওশন প্রমুখ।

পীরগঞ্জ (রংপুর) সমিতির সভাপতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে সভাটি পরিচালনা করেন সাধারণ সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. শওকাত আলী।

এছাড়া পীরগঞ্জ (রংপুর) উপজেলার পুর্ণাঙ্গ ইতিহাস বইটি উদ্যোক্তারা শিগগিরই পীরগঞ্জের প্রত্যেকটি স্কুলের পাঠাগারে পৌঁছে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৭
এসআই/এসজে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।