ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বঙ্গবন্ধুর প্রবন্ধ-বক্তৃতা-বিবৃতির সংকলন ‘বাংলাদেশ’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৭
বঙ্গবন্ধুর প্রবন্ধ-বক্তৃতা-বিবৃতির সংকলন ‘বাংলাদেশ’ প্রকাশ হয়েছে বঙ্গবন্ধুর প্রবন্ধ-বক্তৃতা-বিবৃতির সংকলন

ঢাকা বিশ্ববিদ্যালয়: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রবন্ধ, বক্তৃতা, বিবৃতি, বাণী, নির্দেশ, সাক্ষাৎকার ও দুর্লভ কতিপয় ছবির সমষ্টি নিয়ে সম্পাদিত গ্রন্থ ‘বাংলাদেশ’ প্রকাশিত হয়েছে।

শুক্রবার (৩১ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বইটির বিভিন্ন দিক তুলে ধরেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। গ্রন্থটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংবাদ সম্মেলনে বক্তব্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য বলেন, বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত ৫৫ বছরের জীবনের ৩৮ বছরই রাজনৈতিক জীবন। ছাত্র থাকাকালেই সাধারণ শিক্ষার্থীদের জন্য সংগ্রাম করেছেন। একাত্তরে সাড়ে সাত কোটি মানুষ বঙ্গবন্ধুর দীক্ষা নিয়ে লড়‍াই সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে। আজ ষোল কোটি মানুষকে বঙ্গবন্ধুর দীক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে। এ জন্য বঙ্গবন্ধুকে জানতে হবে। বঙ্গবন্ধুর ‘বাংলাদেশ’ গ্রন্থটি তথ্যবহুল।

বঙ্গবন্ধুর স্মৃতি সংরক্ষণ অত্যন্ত জরুরি বলে উল্লেখ করে আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু আমাদের জন্য বিরল সম্পদ। তিনি আমাদের মাঝে না থাকলেও যারা বঙ্গবন্ধুর দর্শন ধারণ করেন তারা বঙ্গবন্ধুর প্রতিনিধিত্ব করে। বঙ্গবন্ধুর স্মৃতি নিয়ে গবেষণা, রচনা নতুন প্রজন্মের জন্য অব্যাহত রাখতে হবে।
বঙ্গবন্ধুর প্রবন্ধ-বক্তৃতা-বিবৃতির সংকলন প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন‘বাংলাদেশ’ নামে বইটি সম্পাদনা করতে দশ বছর সময় লেগেছে। বইটির সব তথ্য নির্ভুল, পূর্ব পাকিস্তানের তৎকালীন পত্রিকা থেকে সংগ্রহ করা হয়েছে। বইটি রেফারেন্স বুক হিসেবে খুবই সমৃদ্ধ হবে বলে জানান উপাচার্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়াও বইটি সম্পাদনায় সহযোগিতা করেছেন কাজী সিরাজুল ইসলাম ও মো. জাহিদ হোসেন।

এ বইয়ে বঙ্গবন্ধুর লেখা প্রবন্ধ ৫টি, বক্তৃতা-বিবৃতি ৫২৭টি, বাণী ৩২টি, নির্দেশ ১৭টি, সাক্ষাৎকার ৩টি, ঐতিহাসিক দলিলপত্র ১৭টি এবং বঙ্গবন্ধুর দুর্লভ ছবি ২২১টি।

১০৮০ পৃষ্ঠার বইটির মূল্য ২৫০০ টাকা। বইটি পাওয়া যাবে সাহিত্য প্রকাশ, প্রিতম ভবন, ৪২ তোপখানা রোড, ঢাকা।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৭
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।