ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘রবীন্দ্রনাথের রোমান্টিকতা ও আধুনিক কবিতার দ্বন্দ্ব’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১১

ঢাকা: বাংলা একাডেমী আয়োজিত অমর একুশে গ্রন্থমেলার নবম দিন ছিল বুধবার। এদিন বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে রবীন্দ্রনাথের রোমান্টিকতা ও আধুনিক কবিতার দ্বন্দ্ব শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন কবি অসীম সাহা।



আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সিদ্দিকা মাহমুদা, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আবদুস সেলিম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক হায়াৎ মামুদ।

প্রাবন্ধিক কবি অসীম সাহা বলেন, ‘আধুনিক কবিতার সঙ্গে রবীন্দ্রনাথের রোমান্টিক কবিতার দ্বন্দ্ব প্রকৃতপে তার আবেশ নিয়ে। তাই একদিকে তাঁরা রবীন্দ্রনাথ কিংবা শেক্স্পীয়রের মধ্যে যেমন আধুনিকতাকে শনাক্ত করার েেত্র ইতিবাচক বক্তব্য উপস্থাপন করেছেন, অন্যদিকে তারই বিরোধিতা করে আধুনিক কবিতায় নতুন সুর সৃষ্টি করার েেত্র কখনো কখনো অতিবিপ্লবী বক্তব্য প্রদান করেছেন। তার মানে খুব আটঘাট বেঁধে ত্রিশের আধুনিক কবিরা বাংলা কবিতাকে পৃথিবীর সমান্তরাল আধুনিকতায় পৌঁছে দেয়ার কাজে ব্রতী হতে পেরেছেন তা বলা চলে না। ’

অধ্যাপক আহমেদ রেজা বলেন,‘ সাধারণত আমরা কালপর্ব দ্বারা আধুনিকতার সংজ্ঞা দেই। কিন্তু এতে আধুনিকতা বিষয়টি স্পষ্ট হয় না। আধুনিকতার কতকগুলো উপাদান রয়েছে। এসব উপাদান যেকোনো কবির কবিতায় থাকলেই আমরা তাকে আধুনিক কবি বলতে পারি। যদি আধুনিকতা বলতে সমাজমনস্ক-বিজ্ঞানমনস্ক-যুক্তিনির্ভরতাকে বুঝানো হয় তবে রবীন্দ্রনাথ অবশ্যই আধুনিক। কারণ এসব উপকরণ রবীন্দ্রনাথের রচনায় স্পষ্টরূপে বিদ্যমান। ’

অধ্যাপক আবদুস সেলিম বলেন, ‘রোমান্টিকতা একটি সচল আন্দোলন। কোনো যুগেই রোমান্টিকতাকে বর্জন করা হয়নি। কোনো সাহিত্যেই রোমান্টিকতার অন্তঃস্রোত বাধাগ্রস্থ হয়নি। তবে রবীন্দ্রনাথের রোমান্টিকতায় ভিন্নতা ছিল। ’

অধ্যাপক সিদ্দিকা মাহমুদা বলেন, ‘রোমান্টিকতা ও আধুনিকতা পরস্পরবিরোধী নয়, সমন্বয়ধর্মী। রবীন্দ্রনাথের কবিতার বিস্তৃত ভুবনে যে শুধু রোমান্টিকতা আছে তা-ই নয় আধুনিকতাও রয়েছে। ’

সভাপতির বক্তব্যে অধ্যাপক হায়াৎ মামুদ বলেন, ‘মানুষের মানস গঠনের মধ্যেই রোমান্টিসিজমের আবাস। রবীন্দ্রমানসেও রোমান্টিসিজম ছিল। শিল্পকে নিজের মতো উপযোগী করে যে ব্যবহার করতে হয় তা রবীন্দ্রনাথ খুব ভালোভাবেই বুঝতে পেরেছিলেন। বাংলা সাহিত্যে তিনিই প্রথম রোমান্টিসিজমের প্রয়োগ ঘটান। ’

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী হাসান আরিফ। আমিনুর রহমান মুকুলের নির্দেশনায় নাটক ‘ডাকঘর’ মঞ্চস্থ করে সাংস্কৃতিক সংগঠন ‘পালাকার’।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।