[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৯ জুলাই ২০১৮

bangla news

ডিএনসিসি উপ-নির্বাচন ২৬ ফেব্রুয়ারি, তফসিল ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৯ ১২:৩৬:৫০ পিএম
সংবাদ সম্মেলনে তফসিল ঘোষণা করা হয়

সংবাদ সম্মেলনে তফসিল ঘোষণা করা হয়

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৮ জানুয়ারি। প্রত্যাহারের শেষ সময় ২৯ জানুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২১ ও ২২ জানুয়ারি। আর নির্বাচনে ভোটগ্রহণ হবে ২৬ ফেব্রুয়ারি।

মঙ্গলবার (০৯ জানুয়ারি) সকালে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। এ সময় অন্য নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিব ও জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিইসি দিন, তারিখ একই রেখে উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নতুন ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের নির্বাচনের তফসিলও ঘোষণা করেন।

ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচনে মোট ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন ভোটার ভোটদানে সুযোগ পাচ্ছেন। ভোটগ্রহণ হবে ১ হাজার ৩৪৯টি কেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে। 

এছাড়া নতুন ১৮টি ওয়ার্ডে ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনে ৫ লাখ ৭১ হাজার ৬৮৪ জন ভোটার ভোটদানের সুযোগ পাবেন।

এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন ইসির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) মো. আবুল কাসেম। তাকে সহযোগিতা করবেন ১২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

এদিকে ডিএসসিসির নতুন ১৮টি ওয়ার্ড ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ভোটগ্রহণ হবে ২৩৩টি কেন্দ্রের ১ হাজার ২৪০টি ভোটকক্ষে। নির্বাচনে ৪ লাখ ৭৭ হাজার ৫১০ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দীন মণ্ডলকে নিয়োগ দেওয়া হয়েছে। তাকে সহযোগিতা করবেন ৬ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

এর আগে গত ৪ জানুয়ারি আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসি সচিব (ভারপ্রাপ্ত) হেলালুদ্দীন আহমদ জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচন ২৬ ফেব্রুয়ারি (সোমবার) অনুষ্ঠিত হবে।

৯ জানুয়ারি ডিএনসিসি উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে জানিয়ে তিনি আরো বলেন, উপ-নির্বাচনের পাশাপাশি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া ৩৬টি (১৮টি করে) সাধারণ ওয়ার্ড ও ১২টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ভোটগ্রহণ হবে ২৬ ফেব্রুয়ারি। 

গত ৩০ নভেম্বর লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডিএনসিসি মেয়র আনিসুল হকের মৃত্যুতে এ সিটির মেয়র পদটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

ঢাকা উত্তরের উপনির্বাচন ২৬ ফেব্রুয়ারি 
আপসহীন থাকার প্রতিশ্রুতি সিইসি’র

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa