ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বিশ্ব ইজতেমা

ইজতেমা মাঠে ভিড় জমাচ্ছেন দেশি-বিদেশি মুসল্লিরা

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
ইজতেমা মাঠে ভিড় জমাচ্ছেন দেশি-বিদেশি মুসল্লিরা মুসল্লিদের আগমনে জমতে শুরু করেছে ইজতেমা মাঠ/ছবি: বাংলানিউজ

গাজীপুর: একদিন বাদে শুক্রবার (১২ জানুয়ারি) বাদ ফজর শুরু হতে যাচ্ছে ৫৩তম বিশ্ব ইজতেমা। টঙ্গীর তুরাগ তীরের ইজতেমা ময়দানে এরই মধ্যে ভিড় জমাতে শুরু করেছেন দেশি-বিদেশি মুসল্লিরা। 

সরেজমিন বুধবার (১০ জানুয়ারি) গিয়ে দেখা যায়, দলে দলে মুসল্লিরা প্রয়োজনীয় মালপত্র সঙ্গে নিয়ে ময়দানে এসে যার যার খিত্তা ও কামরায় অবস্থান নিচ্ছেন।  

বিশ্ব ইজতেমার মুরুব্বি গিয়াস উদ্দিন জানান, গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে এবারের বিশ্ব ইজতেমার দুই ধাপে অংশ নেবেন দেশের ৩২ জেলার মুসল্লি।

তবে প্রথম ধাপে অংশ নিচ্ছেন বিদেশি মুসল্লিসহ দেশের ১৬ জেলার মুসল্লি। শুক্রবার (১২ জানুয়ারি) শুরু হবে প্রথম ধাপ, যা আখেরি মোনাজাতের মধ্যদিয়ে রোববার (১৪ জানুয়ারি) শেষ হবে। চার দিন বিরতির পর একইভাবে ১৯ জানুয়ারি শুক্রবার শুরু হবে দ্বিতীয় ধাপ। আখেরি মোনাজাতে ২১ জানুয়ারি শেষ হবে ২০১৮ সালের বিশ্ব ইজতেমা।  

মুসল্লিদের আগমনে জমতে শুরু করেছে ইজতেমা মাঠ/ছবি: বাংলানিউজতিনি জানান, এবার ইজতেমায় প্রথম ধাপে অংশ নিতে দেশের ১৬ জেলার মুসল্লিসহ বিদেশি মুসল্লিরা বুধবার (১০ জানুয়ারি) থেকে  ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। তারা প্রয়োজনীয় মালপত্র সঙ্গে নিয়ে যার যার খিত্তা ও কামরায় অবস্থান নিচ্ছেন। ইতোমধ্যে প্যান্ডেল, মঞ্চ, মুসল্লিদের পারাপারে তুরাগ নদের উপর ভাসমান সেতু, টয়লেট, গ্যাস, বিদ্যুৎ, পানিসহ সব প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। চলছে টুকিটাকি কাজ।  

ইজতেমায় যোগ দিতে নড়াইল থেকে আসা মো. মিজান খান বাংলানিউজকে জানান, এ বছর তিনি ৬০ জনের দলের সঙ্গে প্রথম ইজতেমায় এসেছেন। শুনবেন মুরব্বিদের বয়ান। আমল ও জিকিরে কয়েকদিন ইজতেমা ময়দানে কাটাবেন তিনি। এতো মুসল্লির সঙ্গে একসঙ্গে থাকা, নামাজ পড়া ও বয়ান শোনা হবে- এটা তার নতুন অভিজ্ঞতা হবে।  

মুসল্লিদের আগমনে জমতে শুরু করেছে ইজতেমা মাঠ/ছবি: বাংলানিউজমাদারীপুর থেকে আসা জনি মোল্লা ও রুবেল মিয়া বলেন, টঙ্গীতে বিশ্ব ইজতেমায় যোগ দিতে বাসযোগে জামাতের সঙ্গে এসেছি। বিছানাপত্র, হাড়িপাতিল, লাকড়ি ও শীতের কাপড়সহ প্রয়োজনীয় মালপত্র সঙ্গে আছে। লাখ লাখ মুসল্লির সঙ্গে মুরুব্বিদের বয়ান শুনবো। এখানে আমল ও জিকির করবো। আল্লাহর পথে চলার সঠিক নির্দেশনা পাবো।  

২০১৮ সালে বিশ্ব ইজতেমায় অংশ নেবে যে ৩২ জেলার মুসল্লি- ঢাকা, শেরপুর, নারায়ণগঞ্জ, নীলফামারী, সিরাজগঞ্জ, নাটোর, গাইবান্ধা, লক্ষীপুর, সিলেট, চট্টগ্রাম, নড়াইল, মাদারীপুর, ভোলা, মাগুড়া, পটুয়াখালী, ঝালকাঠি, পঞ্চগড়, ঝিনাইদহ, জামালপুর, ফরিদপুর, নেত্রকোনা, নরসিংদী, কুমিল্লা, কুড়িগ্রাম, রাজশাহী, ফেনী, ঠাকুরগাঁও, সুনামগঞ্জ, বগুড়া,  খুলনা, চুয়াডাঙ্গা ও পিরোজপুর।  

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮    
আরএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa