ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বছরজুড়ে দেশ ঘুরে

‘বাঘ’ থেকেই কি ‘বাগেরহাট’?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
‘বাঘ’ থেকেই কি ‘বাগেরহাট’? বাগেরহাট, রয়েল বেঙ্গল টাইগারের জন্য বিশ্বজুড়ে সমাদৃত সুন্দরবনের এই জেলা। ছবি: আবু বকর

আচ্ছা বাগেরহাট নাম কেন হলো? এখানে কি আগে প্রচুর বাঘ পাওয়া যেত? বাঘের হাট বসত? বাঘের আনাগোনা বেশি ছিল বলেই কি বাগেরহাট নাম? 

বাগেরহাট: আচ্ছা বাগেরহাট নাম কেন হলো? এখানে কি আগে প্রচুর বাঘ পাওয়া যেত? বাঘের হাট বসত? বাঘের আনাগোনা বেশি ছিল বলেই কি বাগেরহাট নাম?

বাগেরহাট, রয়েল বেঙ্গল টাইগারের জন্য বিশ্বজুড়ে সমাদৃত সুন্দরবনের এই জেলা। তাই হয়তো এখানে ঘুরতে আসা দেশি-বিদেশি পর্যটকদের মনে ‘বাগেরহাট’ নাম কীভাবে এলো তা নিয়ে থাকে কৌতূহলী নানা প্রশ্ন।

সাধারণভাবে অনেকেই মনে করেন, বাগেরহাট সুন্দরবনের কাছে হওয়াতে এখানে অনেক বাঘ পাওয়া যেত, অর্থাৎ বাঘের হাট বসতো। আর এই বাঘের হাট থেকেই বাঘেরহাট বা আজকের বাগেরহাট নামকরণ করা হয়। অবশ্য ঐতিহাসিক ভাবে বাঘ এর সঙ্গে বাগেরহাট নামকরণের কোনো যোগসূত্র খুঁজে পাওয়া যায় না।

ঐতিহাসিক ষাট গম্বুজ মসজিদের শহর আজকের বাগেরহাট খ্রিস্ট্রিয় চৌদ্দ শতকে ছিল খলিফতাবাদ নগর রাজ্যের রাজধানী।

হযরত খানজাহান (রহ.) নামে পরিচিত ‘খান-উল-আযম উলুঘ খান-ই-জাহান’ গৌড়ের সুলতানদের প্রতিনিধি হিসেবে বর্তমান যশোর, খুলনা ও বাগেরহাট জেলার বড় একটি অঞ্চল নিয়ে গড়ে তোলেন খলিফাতাবাদ। তবে প্রাচীন সেই খলিফাতাবাদ থেকে বাগেরহাট নামকরণের বিষয়ে ইতিহাসবিদদের রয়েছে একাধিক মত। বাগেরহাট, রয়েল বেঙ্গল টাইগারের জন্য বিশ্বজুড়ে সমাদৃত সুন্দরবনের এই জেলা।  ছবি: সরদার ইনজামামুল হক

তাদের মতে, পঞ্চদশ শতকের প্রাচীন খলিফাতাবাদ শহর গড়ে ওঠার অনেক পরেই শহর বাগেরহাট-এর নামকরণ। তবে তা কত পরে বা কীভাবে, সে বিষয়ে বিস্তারিত ও সুনির্দিষ্ট তথ্যের সংকট রয়েছে।

অনেকের মতে, মুঘল আমলে বাখরগঞ্জের প্রতিষ্ঠাতা (বরিশালের শাসক) ‘আগা বাকেরে’র নামানুসারে এই এলাকার নামকরণ করা হয়েছিল বাকেরহাট। কালক্রমে তা বাগেরহাট-এ পরিণত হয়।

আবার অনেকের মতে, পাঠান জায়গীরদার বাকির খাঁর নাম থেকে বাগেরহাট। তবে এসব ক্ষেত্রে উপযুক্ত যুক্তির সংকটও রয়েছে।

অপর একটি মতে, বাগেরহাট শহরের পাশ দিয়ে প্রবাহিত ভৈরব নদে শহরের মুনিগঞ্জ থেকে নাগেরবাজার পর্যন্ত একটি বাঁক রয়েছে। এই বাঁকের পাশে শহরের বর্তমান পুরাতন বাজার এলাকায় একটি হাট বসতো। নদীর বাঁকের সেই হাট থেকেই শহর বাগেরহাটের নামকরণ। বাগেরহাট, রয়েল বেঙ্গল টাইগারের জন্য বিশ্বজুড়ে সমাদৃত সুন্দরবনের এই জেলা।  ছবি: সরদার ইনজামামুল হক

প্রসঙ্গত, বর্তমান বাগেরহাট বাজার স্থানান্তরিত হওয়ার আগে পুরনো বাজারই ছিলো বাগেরহাটের প্রধান বাজার। অনেক ইতিহাসবিদই বাঁকের হাট থেকে বাগেরহাট নামকরণের মতটি সমর্থন করেন।
তবে ফার্সি শব্দ ‘বাগ’ থেকে বাগেরহাট নামকরণের মতবাদ সবচেয়ে সমাদৃত।

ফার্সি ‘বাগ’ শব্দের অর্থ বাগান বা বাগিচা। ১৯১৪ সালে প্রকাশিত ঐতিহাসিক সতীশ চন্দ্র মিত্রের লেখা সুবিখ্যাত ‘যশোর-খুলনার ইতিহাস’ গ্রন্থ থেকে জানা যায়, হযরত খান জাহানের অন্যতম স্থাপনা ‘বড় আজিনা’ সংলগ্ন বর্তমান বাগেরহাট শহর এলাকায় খান জাহানের বাগ (ফার্সি শব্দ) বা বাগান ছিল। সেই বাগ এলাকায় বসা হাট থেকে বাগেরহাট নামকরণ হয়েছে বলে মনে করা হয়।

তবে এসব সূত্রের কোনটি সঠিক সে বিষয়ে কিছুটা বিভ্রান্তি রয়েই গেছে। ফলে বাগেরহাট নামকরণ নিয়ে পরিপূর্ণ গবেষণার প্রয়োজন।

আরও পড়ুন...

**মাজার মোড়ের চা-পানেই তৃপ্তি !

সহযোগিতায়

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa