ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

পর্যটকদের জন্য বান্দরবানের মানুষ উদার

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
পর্যটকদের জন্য বান্দরবানের মানুষ উদার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে: পর্যটকদের জন্য বান্দরবানের মানুষ আগের চেয়ে অনেক বেশি উদার হয়েছেন বলে জানিয়েছেন বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।

শনিবার (২২ অক্টোবর) সকালে বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে: পাহাড়ে পর্যটন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

বর্তমানে পর্যটনশিল্প সারা বিশ্বে আয়ের অন্যতম প্রধান উৎস হিসেবে বিবেচিত হচ্ছে জানিয়ে তিনি বলেন, এ খাত অনেক দেশের প্রধান আয়ের উৎস। আর আমাদের দেশে পর্যটন হাজার বছরের আয়ের উৎস। আমাদের এ অঞ্চলের সৌন্দর্য সবাইকে আকৃষ্ট করে। ভারতবর্ষ হাজার বছর ধরে পরিচিত জনপদ। বান্দরবানও ঐতিহাসিকভাবে পরিচিত জনপদ।
 
দিলীপ কুমার বণিক বলেন, পর্যটকদের জন্য বান্দরবানের মানুষ অনেক উদার হয়েছেন। বাইরে থেকে যারা আসেন তাদের হৃদ্যতার মধ্য দিয়ে বরণ করে নেন।
 
‘বিশ্বব্যাপী পর্যটন অর্থনীতি স্বীকৃত একটি বিষয়। এর মাধ্যমে অনেকেরই জীবন জীবিকা নির্বাহ হয়ে থাকে। যেমন- নেপাল ও মালদ্বীপ। এমনকি, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের আয়ের একটি বড় অংশ আসে পর্যটন থেকে। ’

জেলা প্রশাসক দিলীপ বলেন, ভারতবর্ষের রয়েছে হাজার বছরের ঐতিহ্য। এটি খুবই সুন্দর অঞ্চল। ফলে এর সৌন্দর্যে মুগ্ধ হয়ে পৃধিবীর বিভিন্ন দেশ থেকে মানুষ এসেছেন, এখানে থেকে গেছেন। বান্দরবানের শুধু প্রাকৃতিক নয়, দীর্ঘদিনের সাংস্কৃতিক ঐতিহ্যও রয়েছে। ফলে দীর্ঘদিন ধরেই বান্দরবান সমৃদ্ধ এক জনপদ। এখানে সাংস্কৃতিক বৈচিত্র্য রয়েছে। এখানে ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠী ছাড়াও নেপালীদের মতো আরও সম্প্রদায় বসবাস করে।

তিনি জোর দিয়ে বলেন, বাংলানিউজের আলোচনায় যেসব বিষয় উঠে এসেছে, এর সবগুলোই সমাধানের চেষ্টা করা হবে। কিন্তু এখানকার পরিস্থিতি অন্য জেলার চেয়ে ভিন্ন। বান্দরবানে পর্যটনের উন্নয়নের সঙ্গে জেলা প্রশাসন ও জেলা পরিষদ জড়িত রয়েছে। সম্প্রতি পর্যট্ন জেলা পরিষদের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।  

পর্যটনের উন্নয়নে বেসরকারি বিনিয়োগ হয়েছে জানিয়ে তিনি বলেন, ভূমি নিয়ে জটিলতা থাকায় এক্ষেত্রে কিছুটা সমস্যা হচ্ছে।  বান্দরবানসহ পার্বত্য এলাকায় স্থানীয়দের সঙ্গে পর্যটক বা বাইরে থেকে আসা মানুষের হৃদ্যতা বাড়ছে এবং আস্থার সম্পর্ক তৈরি হচ্ছে। এর ফলে সাংস্কৃতিক উন্নয়ন হয়েছে।

ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর জীবনাচারণ বিষয়ে তিনি বলেন, এখানে কিছু গোষ্ঠী রয়েছে যারা তাদের ঐতিহ্য নিয়ে থাকতে চান। আমরা এটাকে শ্রদ্ধা করি।

এর আগে, শুক্রবার (২১ অক্টোবর) বাংলানিউজের উদ্যোগে আয়োজিত ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক বিশেষজ্ঞ আলোচনায় তিনি বলেন, শৈলপ্রপাতের উন্নয়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। সেখানে পার্কিং স্পেস বাড়ানো হবে, যেনো পর্যটকরা আরও বেশি গাড়ি পার্কিং করতে পারেন।

পর্যটন নিয়ে বাংলানিউজের সামনের যেকোনো আয়োজনে নিজের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তার আশ্বাস এবং পর্যটনকে তুলে ধরায় বাংলানিউজকে ধন্যবাদ জানান জেলা প্রশাসক।

বান্দরবান পার্বত্য জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মো. মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে শনিবারের অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।
 
আরও উপস্থিত ছিলেন- জেলা পুলিশের সিনিয়র এএসপি শম্পা রানী সাহা, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুজন চৌধুরী, ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক সুহৃদ চাকমা, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন, সাংবাদিক মনিরুল ইসলাম মিনু প্রমুখ।
 
এছাড়া ছিলেন জেলা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামরান ফারুক, মাসিক চিম্বুকের সম্পাদক বাদশা মিঞা, হলিডে ইন-এর জাকির হোসেন, ট্যুর বাংলাদেশের ডাবলু বড়ুয়াসহ আরও অনেকে।
 
সরকারঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজার ও বৃহত্তর সিলেটের পর এবার ‘পাহাড়ে পর্যটন’ শীর্ষক দু’দিনব্যাপী এ অনুষ্ঠানের  আয়োজন করা হয়।
 
দু’দিনের আলোচনাতেই পার্বত্য চট্টগ্রামের তিন জেলার চেনা-অচেনা স্পট ঘুরে বাংলানিউজ টিমের করা রিপোর্ট মালটিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন বাংলানিউজের সিনিয়র আউটপুট এডিটর ও বছর জুড়ে দেশ ঘুরে কর্মসূচির ট্যুর প্ল্যানার জাকারিয়া মন্ডল এবং অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম। সমন্বয়কের দায়িত্ব পালন করেন চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ। স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠ‍ান শুরু হয়।
 
এর আগে, দু’দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার (২১ অক্টোবর) বিশেষজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন। প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।
বিশেষজ্ঞ আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহির বিন আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিবুল্লাহ ও হিয়ামুল ইসলাম, বন্যপ্রাণী গবেষক ও সরীসৃপ বিশেষজ্ঞ শাহরীয়ার সিজার রহমান অংশ নেন।
 
বাংলানিউজের এ উদ্যোগে সহযোগিতা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বান্দরবান পার্বত্য জেলা প্রশাসন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও ট্রাভেল এজেন্সি ফড়িং।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এমআইএইচ/এসএইচ/এসআর/এসএনএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ