ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

‘প্রত্যন্ত এলাকা ঘুরে পর্যটন সম্ভাবনা তুলে এনেছি’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৬
‘প্রত্যন্ত এলাকা ঘুরে পর্যটন সম্ভাবনা তুলে এনেছি’ ছবি: বাদল, সোহেল, শুভ্রনীল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মারমেইড বিচ রিসোর্ট ( পেঁচার দ্বীপ, কক্সবাজার) থেকে: সাগর-দ্বীপ ও সমতলের প্রত্যন্ত এলাকায় ঘুরে ঘুরে কর্মীরা পর্যটন নগরী কক্সবাজারের অপার সম্ভাবনা ও নানা সমস্যার চিত্র তুলে এনেছেন বলে জানিয়েছেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

‘কক্সবাজারে পর্যটন’ আয়োজনের স্বাগত বক্তব্যে তিনি বলেন, শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে নয়, গ্রাসরুট লেভেল থেকে তুলে নিয়ে আসা প্রতিবেদনে ফুটে উঠেছে কক্সবাজারের পর্যটন সমস্যা ও সম্ভাবনা।

এখন সমস্যাগুলোর সমাধান করে পর্যটন বিকাশে কাজ করতে হবে।

সাগর পাড়ে পেঁচার দ্বীপের মনোরম পরিবেশে খোলা হাওয়ায় মারমেইড বিচ রিসোর্ট শনিবার (০৯ এপ্রিল) বিকেল ৪টায়  শুরু হয় ‘বছর জুড়ে দেশ ঘুরে: কক্সবাজারে পর্যটন’ বিষয়ক এ বিশেষ আলোচনা।

পর্যটন নগরীর অপার সম্ভাবনা ও বিভিন্ন সমস্যা নিয়ে সপ্তাহ ধরে বাংলানিউজ কর্মীদের তৈরি বিভিন্ন প্রতিবেদনের ওপর এ আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

আলমগীর হোসেন বলেন, একটি কক্ষে বসে অনুষ্ঠান আয়োজন খুব সহজ। কিন্তু ঢাকার বাইরে গিয়ে কোনো আয়োজন করা অনেক কঠিন। সেই কঠিন কাজে হাত দিয়েছে বাংলানিউজ।   গ্রাসরুট লেভেলে ঘুরে ঘুরে পর্যটন সম্ভাবনার কথা জানাচ্ছি আমরা।

সেন্টমার্টিন দ্বীপ প্রসঙ্গে নিজের দীর্ঘ অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, আমি প্রথম যখন সেন্টমার্টিন যাই তখন ১৯৮০ সাল। নৌবাহিনীর বিএনএস রুহুল আমিন জাহাজে চড়ে গিয়েছিলাম সেখানে। জাহাজ সমুদ্রের বাইরে রেখে ছোট বোটে করে দ্বীপে গিয়েছিলাম আমরা।

 ‘তখন যে অবস্থা ছিলো, এরপরে আস্তে আস্তে ধ্বংস শুরু হয়। এখনকার চিত্র আমাদের প্রতিবেদনগুলোতে এসেছে। ’  

এডিটর ইন চিফ আলমগীর হোসেন বলেন, আমরা এখনকার প্রকৃত অবস্থা তুলে ধরতে সরেজমিনে রিপোর্টার পাঠিয়ে তাদের দেখা চিত্র তুলে ধরেছি। এই অভিজ্ঞতা তাদের রিপোটিং পেশায় কাজে লাগবে এবং জাতিকে তুলে ধরতে পারবে।

‘অন্যের দৃষ্টিতে দেখা ও সাংবাদিকদের দৃষ্টিতে দেখার অনেক পার্থক্য, যা আমরা ঢাকায় বসে করতে পারতাম। কিন্তু তা না করে একেবারে গ্রাসরুট লেভেলে এসেছি,’ আবারও যোগ করেন তিনি।

আলমগীর হোসেন বলেন, প্রতিবেদনগুলো থেকে উঠে আসা অপার সম্ভাবনা ও নানা সমস্যার চিত্র মন্ত্রীর দৃষ্টিতে এনে তা জাতীয় সংসদের তুলে ধরাই আমাদের লক্ষ্য। যাতে পর্যটনের অপার সম্ভাবনার দিকগুলো কাজে আসে।

বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন-স্থানীয় সংসদ সদস্য (কক্সবাজার-রামু) সায়মুন সরওয়ার কমল ও আশিকুল্লাহ রফিক (মহেশখালী-কুতুবদিয়া) এবং ইউ-এস বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

'পর্যটন বছর ২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ শিরোনামে যে কর্মসূচি চলছে তারই ধারাবাহিকতায় ‘কক্সবাজারের পর্যটন’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন।

গত ০৫ এপ্রিল থেকে সপ্তাহব্যাপী কক্সবাজারের পর্যটন কর্মসূচি শুরু হয়। যা ১১ এপ্রিল পর্যন্ত চলে।

বাংলানিউজের এই উদ্যোগে সঙ্গী হয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, মারমেইড বিচ রিসোর্ট, জেবি গ্রুপ, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও সিটিব্যাংক লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৬
এডিএ/এমএ/এসএইচ

** সাগর পাড়ে শুরু বাংলানিউজের ‘কক্সবাজারের পর্যটন’
** বাংলানিউজে কক্সবাজারের পর্যটন চিত্র
** সেন্টমার্টিন যেভাবে যাবেন
** তৃতীয় ধাপে চট্টগ্রাম টিম এখন কক্সবাজারে
** কক্সবাজারে বাংলানিউজের দ্বিতীয় টিম
** বছরজুড়ে দেশ ঘুরে: কক্সবাজারে বাংলানিউজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ