ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদিতে বাংলাদেশি গৃহকর্মী নিয়োগ সাময়িক স্থগিত

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
সৌদিতে বাংলাদেশি গৃহকর্মী নিয়োগ সাময়িক স্থগিত

রিয়াদ: সৌদি আরবে বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নিয়োগ সাময়িক স্থগিত ঘোষণা করেছে দেশটির শ্রম ও সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রণালয়।

শনিবার (২৩ জুলাই) শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই খবর জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

খবরে বলা হয়েছে, যে সব সৌদি নাগরিকদের পুরুষ গৃহকর্মী জরুরি প্রয়োজন। তারা অন্য কোনো দেশ থেকে এই চাহিদা পূরণ করতে পারবেন। এক্ষেত্রে তারা সৌদি শ্রম মন্ত্রণালয়ের শ্রমিক নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট মুসানেদের (https://www.musaned.gov.sa/en) মাধ্যমে আবেদন করতে পারবেন।

এর আগে বাংলাদেশি নন, এমন সিঙ্গেল পুরুষ গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে মন্ত্রণালয় তিনটি ক্যাটাগরি করে দেয়। তাতে ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্স পদে পুরুষ নিয়োগের অনুমতি দেওয়া হয়। তবে অন্য দেশ থেকে পুরুষ গৃহকর্মী নেওয়ার অনুমতি অনেক ক্ষেত্রেই নিয়ন্ত্রিত এবং তা নির্ভর করে যিনি নিয়োগ দেবেন, তার বৈবাহিক অবস্থার ওপর।

দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল খাইল বলেছেন, অন্য দেশের শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার জন্য বাংলাদেশি সিঙ্গেল পুরুষদের নিয়োগ সাময়িক স্থাগিত করা হয়েছে।

এদিকে, বাংলাদেশি পুরুষদের নিয়োগ করতে চান এমন অবিবাহিত সৌদি নাগরিকরা বলছেন, তারা বার-বার এমন শ্রমিক নিয়োগের জন্য আবেদন করেছেন। কিন্তু তা প্রত্যাখ্যান করা হয়েছে। তাদের বলা হয়েছে অন্য দেশের শ্রমিক খুঁজে নিতে।

প্রায় আট বছর বাংলাদেশি শ্রমিক নেওয়া বন্ধ রাখার পর গত বছর বাংলাদেশি নারী ও পুরুষদের সৌদি আরবে গৃহকর্মে নিয়োগের অনুমতি দিয়েছিলো দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬/আপডেট: ১৫৩৫ ঘণ্টা
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ