ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদিতে কয়েকটি মন্ত্রণালয়ের নাম পরিবর্তন

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, মে ৮, ২০১৬
সৌদিতে কয়েকটি মন্ত্রণালয়ের নাম পরিবর্তন

রিয়াদ: সৌদি আরবে বেশ কিছু মন্ত্রণালয়ের নাম ও মন্ত্রণালয়ে ব্যাপক পরিবর্তন করে রাজকীয় ফরমান জারি করেছেন সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।

সম্প্রতি দেশটির ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের ঘোষিত ভিশন ২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে এই বড় ধরনের পরিবর্তন বলে ধারণা করা হচ্ছে।

দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে পাঁচ মন্ত্রীকে। তারা হলেন তেল ও খনিজ সম্পদ মন্ত্রী ইঞ্জি. আলী ইবনে ইব্রাহীম আল নাইমী, হজমন্ত্রী ড. বানদার বিন মোহাম্মদ বিন হামজা আসসাদ হাজ্জার, শিল্প ও বাণিজ্য মন্ত্রী তৌফিক বিন ফাওয়াজ বিন মোহাম্মদ আল রাবিয়াহ (নতুন দায়িত্ব দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে), পরিবহনমন্ত্রী ইঞ্জি. আব্দুল্লাহ বিন আব্দুল রহমান আল মুকবিল, সমাজকল্যাণমন্ত্রী ড. মাজেদ বিন আব্দুল্লাহ আল কাসাবি।

নতুন করে মন্ত্রীত্ব দেওয়া হয়েছে ইঞ্জি. খালিদ বিন আব্দুল আজিজ আল ফালিহ (এনার্জি, শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয়), সোলাইমান বিন আব্দুল্লাহ আল হামদান (পরিবহন মন্ত্রণালয়), ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতিন (হজ অ্যান্ড ওমরাহ মন্ত্রণালয়), যুবরাজ ড. তুর্কি বিন মোহাম্মদ বিন সৌদ আল কাবের আল সৌদ (সৌদি বাদশার উপদেষ্টা, মন্ত্রীর পদ মর্যাদা), যুবরাজ খালিদ বিন সৌদ বিন খালিদ আল সৌদ (সূরা কাউন্সিল), যুবরাজ বানদার বিন সৌদ বিন মোহাম্মদ আল সৌদ (রয়েল কোর্ট), যুবরাজ ফয়সাল বিন খালিদ বিন সুলতান বিন আব্দুল আজিজ আল সৌদ (রয়েল কোর্টের উপদেষ্টা), যুবরাজ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন আব্দুল আজিজ আল সৌদ (রয়েল কোর্টের উপদেষ্টা), যুবরাজ আব্দুল আজিজ বিন সৌদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ আল সৌদ (স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা), আলী ইবনে ইব্রাহীম আল নাইমী (রয়েল কোর্টের উপদেষ্টা), শেখ ড. সাদ বিন নাসের আল সাথরী (রয়েল কোর্টের উপদেষ্টা এবং সিনিয়র স্কলার কমিশনের মেম্বার), রয়েল কোর্টের উপদেষ্টা থেকে ড. মোহাম্মদ বিন সোলাইমান আল জাসেরকে অব্যাহতি দিয়ে মন্ত্রীসভা কাউন্সিলের উপদেষ্টা করা হয়েছে।

অব্যাহতি দেওয়া হয়েছে সৌদি আরাবিয়ান মানিটারি এজেন্সির গভর্নর ড. ফাহাদ বিন আব্দুল্লাহ বিন আব্দুল লতিফ আল মোবারক, জেনারেল অথরিটি অব অডিট ব্যুরোর প্রেসিডেন্ট ওসামাহ বিন জাফর ফাকিহ, বন্যপ্রাণী অথরিটির প্রেসিডেন্ট যুবরাজ বানদার বিন সৌদ বিন মোহাম্মদ আল সৌদকে।

নতু করে দায়িত্ব দেওয়া হয়েছে অথরিটি অব জেনারেল অডিট ব্যুরোর প্রেসিডেন্ট ড. হোসাইন বিন আব্দুল মোহসিন আল আনকারী, ড. সোলাইমান বিন আব্দুল্লাহ আবালখাইলকে ইমাম মোহাম্মদ বিন সৌদ বিশ্ববিদ্যালয়ের রেকটর, আহমেদ বিন সালেহ বিন আলী আল আজলাকে ক্রাউন প্রিন্সের বিশেষ সচিব, খালিদ বিন আব্দুল আজিজ আল সোয়ালিমকে সৌদি বাদশার স্পেশাল অ্যাফেয়ার্স বিভাগের ডেপুটি প্রেসিডেন্ট, মোহাম্মদ বিন আব্দুল্লাহ বিন সৌদ আল দায়েলকে করা হয়েছে স্বরাষ্ট মন্ত্রণালয়ের উপদেষ্টা।

শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রণালয়, তেল ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে এনার্জি, শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়, হজ মন্ত্রণালয়ের পরিবর্তিত নতুন নাম হজ এবং ওমরাহ মন্ত্রণালয়, শ্রম ও সোশ্যাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের নাম পরিবর্তন একত্রিত করে রাখা হয়েছে শ্রম ও সোশ্যাল ডেভেলপমেন্ট মন্ত্রণালয়, জেনারেল প্রেসিডেন্সি মেটিওরোলজি এনভায়রনমেন্ট প্রোটেকশন মন্ত্রণালয়ের নাম সংশোধন করে জেনারেল অথরিটি ও মেটিওরোলজি অ্যান্ড এনভায়রনমেন্ট প্রটেকশন মন্ত্রণালয় (এর একটি পরিচালনা বোর্ড থাকবে) হয়েছে, জেনারেল প্রেসিডেন্সি ফর ইয়ুথ ওয়েলফেয়ার মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে জেনারেল অথরিটি ফর স্পোর্টস, পাবলিক এডুকেশন ইভেলুয়েশন কমিশন মন্ত্রণালয়ের নাম সংশোধন করে রাখা হয়েছে এডুকেশন ইভেলুয়েশন কমিশন, ডিপার্টমেন্ট অব যাকাত অ্যান্ড ইনকাম টেক্সের নাম পরিবর্তন করে করা হয়েছে জেনারেল অথরিটি অব যাকাত অ্যান্ড ইনকাম।

বাংলাদেশ সময়: ০৭১৫ ঘণ্টা, মে ০৮, ২০১৬/আপডেট: ১৭৫৬ ঘণ্টা.
এমজেএফ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ