ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

জেদ্দার কাঁচা বাজারে প্রবাসীদের অলিখিত নিষেধাজ্ঞা!

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, মে ২, ২০১৬
জেদ্দার কাঁচা বাজারে প্রবাসীদের অলিখিত নিষেধাজ্ঞা! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: সৌদি আরবের বাণিজ্যিক রাজধানী জেদ্দার প্রধান কাঁচা বাজারে গত কয়েকদিন ধরে শাক-সবজি বিক্রিতে অলিখিত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রোববার (১ মে) স্থানীয় পত্রিকার বরাত দিয়ে এমনটাই জানিয়েছে প্রভাবশালী দৈনিক আরব নিউজ।

পত্রিকাটি জানায়, জেদ্দার কেন্দ্রীয় পাইকারি সবজি বাজারের তদারকির দায়িত্বে থাকা একজন উর্ধ্বতন পৌর কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

তিনি প্রবাসীদের কাছে তাজা পণ্য (শাক-সবজি, তরি-তরকারি) বিক্রির ক্ষেত্রে ব্যবসায়ীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এক্ষেত্রে তার যুক্তি হচ্ছে, এর মাধ্যমে বাজারে সৌদি নাগরিকদের জন্য অধিকতর সুযোগ তৈরি হবে।

নাসের আল-জারাল্লাহ নামে ওই পৌর কর্মকর্তা বাজারের ব্যবসায়ীদের বলেন, ‘তোমরা যদি বিদেশি ক্রেতাদের জন্য অপেক্ষা করে থাকো, তবে তোমাদের অবশ্যই বুঝতে হবে যে আমরা চাই না যে তারা কিনুক। ’

ব্যবসায়ীরা বলছেন, এমন কোনো আইন নেই যার কারণে বৈধভাবে সৌদিতে বসবাসকারী কোনো বিদেশির কাছে পণ্য বিক্রি করা যাবে না। ঘটনাটি এমন একটা সময় ঘটছে যখন কয়েকদিনের মধ্যে ওই বাজারে কয়েকটি অভিযান পরিচালনা করা হয়েছে। কিছু প্রবাসী শ্রমিক ও ক্রেতাকে গ্রেফতার করা হয়েছে।

বাজারের পরিচালনা কমিটির এক সূত্র জানিয়েছে, বাজারে অভিযান চালানোর পর থেকে অনেক প্রবাসী এখন বাসা থেকে বের হচ্ছে না। এ কারণে ব্যবসায় বড় ধরনের ক্ষতি হচ্ছে।

মার্কেটের ব্যবসায়ীদের দাবি, সৌদি নাগরিকদের কর্মসংস্থানের জন্য দেশটির শ্রম মন্ত্রণালয়ের যে টার্গেট তাতে সহযোগিতা করছে তারা। কিন্তু তাদের ব্যবসায় শতভাগ সৌদি কর্মসংস্থানের নিশ্চয়তা তারা দিতে পারছেন না। বরং ব্যবসায়ীরা পৌর কর্তৃপক্ষকে বলেছে, কর্তৃপক্ষই যেন এমন সৌদি নাগরিকদের নাম দেয় যারা তাদের দোকানে কাজ করতে আগ্রহী।

বাংলাদেশ সময়: ০৩৩৬ ঘণ্টা, মে ০২, ২০১৬
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ