ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

ব্যয় কমাতেই ৫০ হাজার শ্রমিক ছাঁটাই বিন লাদেনে

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, মে ১, ২০১৬
ব্যয় কমাতেই ৫০ হাজার শ্রমিক ছাঁটাই বিন লাদেনে

রিয়াদঃ ব্যয় কমিয়ে চলমান আর্থিক সংকট কাটাতেই ৫০ হাজার বিদেশি শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের সবচেয়ে বড় কনস্ট্রাকশন কোম্পানি সৌদি বিন লাদেন গ্রুপ।

শনিবার (৩০এপ্রিল) সৌদি বিন লাদেন গ্রুপে কর্মরত একাধিক ব্যক্তির সঙ্গে কথা হয় বাংলানিউজের।



৫০ হাজার শ্রমিক ছাঁটায়ের কথা নিশ্চিত করে নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইলেকট্রিক্যাল সুপারভাইজার বলেন, দীর্ঘদিন বাংলাদেশিদের ভিসা বন্ধ থাকায় এমনিতে এই কোম্পানিতে বাংলাদেশির সংখ্যা কম। ছাটাইকৃত শমিকদের মধ্যে বাংলাদেশির সংখ্যা ১০ শতাংশ।

অপর একটি স‍ূত্র জানায়, বিভিন্ন কারণে ইতিমধ্যে শুরু হওয়া কিছু প্রকল্প স্থগিত করে দেয়া হয়েছে। তাছাড়া গত বছরের সেপ্টেম্বর মাসে হজ মৌসুমে  মক্কার গ্র্যান্ড মসজিদে ক্রেন দুর্ঘটনায় অন্তত ১০৭ জনের মৃত্যু হলে বিন লাদেন কোম্পানিকে দায়ী করে তাদের কাজ বন্ধ করে দেয় সৌদি কর্তৃপক্ষ।

তিনি আরও বলেন, সামনে এই কোম্পানির শ্রমিক ছাঁটায়ের সংখ্যা আরও বেড়ে যাবে। কারণ ইতিমধ্যে কোম্পানিটি তাদের ইঞ্জিনিয়ার, ফোরম্যান, স্ট্রিলফিক্সার, কার্পেন্টার এবং ওয়েল্ডারদের কাজ বন্ধ করে দিয়েছে।

আর এই পরিস্থিতিতে শ্রমিকদের চারটি অপশন দিয়েছে কোম্পানিটি ১. বিনা বেতনে কোম্পানির ক্যাম্পে অবস্থান করা, ২. অন্য স্পন্সর খুঁজে এই কোম্পানি থেকে রিলিজ নিয়ে সেখানে যোগ দেয়া, ৩. এই কোম্পানির অন্যান্য গ্রুপে অভ্যন্তরীণ চুক্তির মাধ্যমে কাজ করা, অথবা ৪. পাওনা বুঝে নিয়ে একেবারে ফাইনাল এক্সিটে সৌদি আরব ছেড়ে চলে যাওয়া।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, মে ১, ২০১৬
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ