ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদি প্রবাসীদের এমআরপি দিতে মোবাইল ইউনিট

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৫
সৌদি প্রবাসীদের এমআরপি দিতে মোবাইল ইউনিট

রিয়াদ: আন্তর্জাতিক অ্যাভিয়েশন কর্তৃপক্ষের শর্ত মতে ২০১৫ সালের ২৪ নভেম্বরের পর মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়া কাউকেই উড়োজাহাজে ভ্রমণ করতে দেওয়া হবে না।

আর এ শর্ত পূরণে নির্ধারিত সময়ের মধ্যে সৌদি আরব প্রবাসী বাংলাদেশিদের সহজে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দিতে রিয়াদ দূতাবাস থেকে মাঠে নামানো হয়েছে একাধিক ভ্রাম্যমাণ (মোবাইল) ইউনিট।



এ বিষয়ে রিয়াদের বাংলাদেশ দূতাবাসের কার্যালয় প্রধান মোহাম্মদ আইয়ুব বাংলানিউজকে বলেন, সৌদি আরবের প্রত্যন্ত অঞ্চলের প্রবাসীদের কথা চিন্তা করে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার এমআরপি দেওয়ার জন্য দেশটিতে বাংলাদেশ অধ্যুষিত বিভিন্ন এলাকায় মোবাইল টিম কাজ করবে।

তিনি আরও বলেন, আমাদের কাজের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি দিতে ইতোমধ্যে ঢাকায় জানানো হয়েছে। মেশিনপত্র চলে আসলে শুধু ছুটির দিন নয়, টানা দশদিন একেকটি এলাকায় কাজ করবে মোবাইল ইউনিট। চাহিদাপত্র অনুযায়ী মেশিনপত্র পেলে নির্ধারিত সময়ের মধ্যে সৌদি আরবে বসবাসরত সব বাংলাদেশিকে এমআরপি দেওয়া সম্ভব হবে।

এরই অংশ হিসেবে আগামী ১৭ থেকে ১৮ এপ্রিল (হাইল), ২৪ হতে ২৫ এপ্রিল (হাফার আল বাতেন), ১ ও ২ মে (আল হাসা), ৮ ও ৯ মে (দাম্মাম ফয়সালিয়া) এবং ১৫ ও ১৬ মে (সাকাকা) গিয়ে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের এমআরপি দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস। এর বাইরেও যেসব স্থানে বাংলাদেশিরা বসবাস করছে সেখানে মোবাইল ইউনিটের মাধ্যমে এমআরপি দেয়া হবে বলেও জানান দূতাবাসের একজন উচ্চপদস্থ কর্মকর্তা।

দূতাবাসের আইটি বিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সোমবার (১৩ এপ্রিল) পর্যন্ত শুধুমাত্র দূতাবাসের মাধ্যমে প্রায় তিন লাখ ৫৫ হাজার এমআরপি এনরোলমেন্ট (আবেদনপত্র গ্রহণ, ছবি তোলা এবং আঙ্গুলের ছাপ নেওয়া) করা হয়েছে। এর মধ্যে ডেলিভারি দেওয়া হয়েছে ২ ল‍াখ ৬০ হাজার এমআরপি (ডিজিটাল পাসপোর্ট)। পাশাপাশি জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট প্রায় ১ ল‍াখ ৮০ হাজার প্রবাসীর এমআরপি এনরোলমেন্ট সম্পন্ন করেছে।

দূতাবাস ছাড়াও এমআরপি দেওয়ার কাজ করছে জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট এবং বেসরকারি আউটসোর্সিং প্রতিষ্ঠান আইরিশ কর্পোরেশন বারহাড।

অবশ্য, প্রবাসীদের ভোগান্তির কথা চিন্তা করে দ্রুত সময়ের মধ্যে এমআরপি দেওয়ার জন্য আউটসোর্সিং কোম্পানি আইরিশ কর্পোরেশন বারহাডকে কাজ দিলেও প্রত্যাশা অনুযায়ী কাজ করতে পারছেরনা প্রতিষ্ঠানটি। আর আইরিশের এই অযোগ্যতার কারণে ২৪ নভেম্বর ২০১৫ সালের মধ্যে প্রবাসীদেরকে এমআরপি দেওয়া নিয়ে শঙ্কা দেখা দেয়। সম্প্রতি এ নিয়ে আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় আইরিশের প্রতি ক্ষোভ প্রকাশ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বাংলাদেশ সময়: ০৬১২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৫
একে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ