ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

‘সুন্দরী’ গৃহকর্মীতে অনীহা সৌদি স্ত্রীদের

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, মার্চ ৪, ২০১৫
‘সুন্দরী’ গৃহকর্মীতে অনীহা সৌদি স্ত্রীদের

রিয়াদ: বাসায় গৃহপরিচারিকা নিয়োগের ক্ষেত্রে ‘সুন্দরীদের’ প্রতি অনীহা সৌদি গৃহকর্ত্রীদের। এজন্য গৃহপরিচারিকা নিয়োগদানকারী প্রতিষ্ঠানগুলোকে ‘সুন্দরী নারী’ নিয়োগ না দেওয়ার পরামর্শ দিয়েছেন সৌদি স্ত্রীরা।



সম্প্রতি স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সেখানে বলা হয়েছে, সৌদি আরবের রিক্রুটিং এজেন্সিগুলো বলছে গৃহবধূরা এখন আগে থেকেই সম্ভাব্য গৃহপরিচারিকার ছবি দেখতে চাইছেন। বিশেষ করে যারা মরক্কো ও চিলি থেকে আসছেন তাদের।

ওই গৃহকর্ত্রী নারীরা বলেছেন, সুন্দরী নারীদের তারা গৃহপরিচারিকা হিসেবে চান না। কারণ তাদের ধারণা সুন্দরী কর্মচারী পরিবারের মধ্যে সমস্যা সৃষ্টি করতে পারেন।

জেদ্দার একটি রিক্রুটিং কোম্পানির পরিচালক ইদ আবু ফাহাদ ওই সংবাদপত্রটিকে বলেন, সৌদির কয়েকজন স্ত্রী আমাদের সঙ্গে যোগাযোগ করে বলেছেন- যদি তাদের স্বামীরা মরক্কো বা চিলি থেকে গৃহপরিচারিকা চায় তাহলে ওইসব গৃহকর্মীদের পরিবারে, সংযুক্তির আগে তারা অবশ্যই দেখে নেবেন।

‘তাদের প্রধান শর্ত হলো যে দেশ থেকেই হোক গৃহকর্মী সুন্দরী হতে পারবে না’- বলেন তিনি।

সৌদি আরবে বিদেশিকর্মী নেওয়া অনেক সময় ও অর্থের বিষয়। ভিসা ও অন্য সব নিয়ম প্রক্রিয়া শেষ করতে প্রায় ৬ মাস লেগে যায়।

এছাড়া সংবাদমাধ্যমটি বলছে সেখানে অন্য দেশ থেকে যাওয়া গৃহপরিচারিকা ও গাড়ির চালকদের মূল নিয়োগকর্তার কাছ থেকে পালিয়ে যাওয়ার প্রবণতা রয়েছে। তাছাড়া কয়েকটি দেশ সৌদি আরবে নারীকর্মীদের সঙ্গে আচরণের বিষয়ে নানা অভিযোগ তুলছে।

এসব বিষয় বিবেচনা করে ইতোমধ্যে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি তার দেশ থেকে নারীকর্মী পাঠানো বন্ধের পরিকল্পনার কথা সৌদিকে জানিয়েছেন।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। ১০ ফেব্রুয়ারি দেশটির সঙ্গে জনশক্তি রফতানিতে চুক্তি করে বাংলাদেশ। পুরুষ ও নারী উভয় প্রকারই শ্রমিক দেবে দেশটি। বাংলাদেশের এক প্রতিবেদন অনুযায়ী, সৌদি আরবে মোট ৯১ লাখ ৭০ হাজার বিদেশি শ্রমিক রয়েছে। যার ২৯ শতাংশই বাংলাদেশের। বাংলাদেশ সরকারের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে সৌদি আরবে কর্মরত রয়েছে ১৩ লাখ বাংলাদেশি।

সৌদি যেতে নারী কর্মীদের বয়স হতে হবে ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে। বর্তমানে দেশের প্রতিটি ইউনিয়ন, পৌরসভা এবং সিটি করপোরেশনের নগর তথ্যসেবা কেন্দ্রে এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে নিবন্ধন করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ