ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

সৌদি আরব

যত্রতত্র পাসপোর্ট ফি দিয়ে প্রতারিত না হতে আহ্বান রিয়াদ দূতাবাসের

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
যত্রতত্র পাসপোর্ট ফি দিয়ে প্রতারিত না হতে আহ্বান রিয়াদ দূতাবাসের

রিয়াদ: যত্রতত্র মেশিন রিডেবল পাসপোর্ট বা এমআরপি ফি জমা দিয়ে প্রতারিত না হওয়ার জন্য সৌদি আরব প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছে রিয়াদে বাংলাদেশ দূতাবাস।

বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) দুপুরে দূতাবাস কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন উপ-মিশন প্রধান মোহাম্মদ আইয়ুব।



তিনি বলেন, রিয়াদে বাংলাদেশ দূতাবাস, জেদ্দা বাংলাদেশ কন্স্যুলেট এবং আইরিশ করপোরেশন বারহাট ছাড়া অন্য কারো এমআরপি জমা নেওয়ার বৈধতা নেই।

উল্লেখিত ৩ প্রতিষ্ঠান ছাড়া অন্য কোথাও টাকা নিলে, ওই ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্থানীয় পুলিশ প্রশাসন, দূতাবাস বা কন্স্যুলেটে খবর দেওয়ার আহ্বান জানান উপ-মিশন প্রধান।

এক প্রশ্নের জবাবে উপ-মিশন প্রধান বলেন, সময় এবং শ্রম দিয়ে অনলাইনে এমআরপি ফরম পূরণ করে ২০/৩০ রিয়াল নেওয়া যাবে তবে পাসপোর্টের ফি জমা নেওয়া যাবে না।

এদিকে, ২০১৫ সালে সৌদি আরব প্রবাসী সব বাংলাদেশিদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দেওয়ার জন্য আউটসোর্সিং কোম্পানি আইরিশ করপোরেশন বারহাটের সঙ্গে চুক্তিবদ্ধ হয় বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পাসপোর্ট অধিদফতর।

চুক্তি অনুযায়ী প্রতি পাসপোর্ট এনরোলমেন্ট বাবদ সরকারি ফি (জন্ম নিবন্ধনসহ) ১৪৫ রিয়াল এবং ৯ ডলার (৩৫ রিয়াল) মোট ১৮০ রিয়াল নেওয়ার কথা থাকলেও তারা নামে বেনামে বিভিন্ন অফিসকে ইউজার পাসওয়ার্ড দিয়ে ২৫৫ থেকে ৩৫০ রিয়াল হাতিয়ে নিচ্ছে।

আবেদন পূরণ করা থেকে শুরু করে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) যাবতীয় সব কাজ আইরিশ নিজেরা ১৮০ রিয়ালে করার কথা থাকলেও এই কাজটি করার জন্য প্রবাসীদের কাছ থেকে নেওয়া হচ্ছে ২৫৫ থেকে ৩৫০ রিয়াল। কিন্তু রিসিট দেওয়া হচ্ছে ১৮০ রিয়ালের। বাকি টাকার রিসিট না দেওয়ার ব্যাপারে দায় সারা বক্তব্য দিচ্ছে আইরিশ।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ

Alexa