ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

নিজামীর ফাঁসির রায়ে সৌদি প্রবাসীদের সন্তোষ

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৪
নিজামীর ফাঁসির রায়ে সৌদি প্রবাসীদের সন্তোষ মতিউর রহমান নিজামী

রিয়াদ: মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ে সন্তোষ প্রকাশ করেছেন সৌদি আরব প্রবাসী বাংলাদেশিরা।

বুধবার (২৯অক্টোবর) রায় ঘোষণার পর ফোনে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা এ প্রতিক্রিয়া জানান।



বঙ্গবন্ধু ফাউন্ডেশন সৌদি আরব শাখার সভাপতি ডাক্তার কে এম মাসুদুর রহমান, সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুস সালাম সংগঠনের পক্ষ থেকে সন্তোষ জানিয়েছেন।

তারা বলেন, এ রায় প্রমাণ করে সরকার কোনোভাবেই জামায়াতের সঙ্গে আঁতাতে বিশ্বাস করেনা। আইনের শাসন প্রতিষ্ঠায় আদালত স্বাধীনভাবে মানবতাবিরোধী অপরাধের বিচার কাজ চালিয়ে যাচ্ছে।

এ রায় আপিল বিভাগেও বহাল রেখে ফাঁসি কার্যকর করে বাংলাদেশকে কলঙ্কমুক্ত করার দাবি জানান তারা।

অন্যদিকে রায়কে সম্পূর্ণ অন্যায় রায় হিসেবে উল্লেখ করে তা বাতিল করে অবিলম্বে নিজামীকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে সেখানে অবস্থানরত জামায়াতের কয়েকজন শীর্ষ নেতা।

এর আগে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে আনীত ১৬টি অভিযোগের মধ্যে ৮টি (১,২,৩,৪,৬,৭,৮ ও ১৬) অভিযোগ প্রমাণিত হয়েছে। ৪টি অভিযোগে তার সুপিরিয়র কমান্ড রেসপন্সবিলিটি সুস্পষ্ট।

২, ৪, ৬ ও ১৬ নং অভিযোগের অপরাধ প্রমাণিত হওয়ায় ফাঁসির আদেশ দেওয়া হয়েছে। এছাড়া ১, ৩, ৭ ও ৮ নং অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। একইভাবে ৯-১৫ নং পর্যন্ত অভিযোগ প্রমাণিত হয়নি। আর ৫ নং অভিযোগ সাক্ষী না থাকায় ট্রাইব্যুনালের পর্যবেক্ষণে আসেনি।

বুধবার (২৯ অক্টোবর) ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ রায় দেন। ২০৪ পৃষ্টার সংক্ষিপ্ত অংশ পড়া হয়। চূড়ান্ত রায়টি পড়েন ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ